যুব বিশ্বকাপ

পাকিস্তান সফরে নিজেদের সক্ষমতা যাচাই করতে চায় বাংলাদেশ

দীর্ঘ ১৫ বছর পর পাকিস্তান সফরে গেল বাংলাদেশ দলের অনূর্ধ্ব ১৯ যুবা ক্রিকেটাররা। গতকাল মঙ্গলবার সকালে পাকিস্তানে পৌঁছেছে ক্রিকেটাররা। দেশ ছাড়ার আগে অবশ্য...

শুধু ক্রিকেটার নয়, ভাল মানুষ তৈরি করতে তিনি বাংলাদেশে

তৃতীয়বার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের হয়ে কাজ করতে পেরে উচ্ছ্বসিত এই অস্ট্রেলিয়ান...

আবারও বিশ্বকাপ জিততে চায় বাংলাদেশ

বিশ্বকাপ শিরোপা পুনরুদ্ধারের জন্য বড় পরিকল্পনা হাতে নিয়েছে বিসিবি...

মিরপুরে শুরু যুব দলের ক্যাম্প, স্টোনিয়ারের পরিবর্তে ক্যারি

আগামী সেপ্টমরে বাংলাদেশ যুব দলের দায়িত্বে নিতে ঢাকায় আসবেন ক্যার...

মাশরাফি-তাসকিনের পরামর্শে দুঃসময় কাটানোর প্রেরণা পাচ্ছেন অভিষেক

মাশরাফি বিন মুর্তজা পরবর্তী সময়ে বাংলাদেশ দলের পেস বোলিং ইউনিটের হাল ধরেছেন তাসকিন আহমেদ। তাতে ভাগ্যও যেন তারই আইডল মাশরাফির মতো বিমাতাসুলভ আচরণ করছে...

বিশ্বকাপ থেকে খালি হাতে দেশে ফিরল বাংলাদেশ যুব দল

দুই বছরের ব্যবধানে যেন আকাশ আর জামিন পার্থক্য। ২০২০ সালে এই ফেব্রুয়ারি মাসেই দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফেরে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। মিরপুরে ছিল এলাহি অবস্থা! শুধু মিরপুরই বা কেন? হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর...

দুই সেঞ্চুরি করেও সেরা একাদশে নেই বাংলাদেশের আরিফ

টানা দুই সেঞ্চুরি করেছিলেন। এমন কীর্তি এর আগে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ছিল কেবল তিনজনের। এমন দারুণ পারফরম্যান্সের পরও যুব বিশ্বকাপের সেরা একাদশে জায়গা মেলেনি বাংলাদেশের আরিফুল ইসলামের। একমাত্র বাংলাদেশি হিসেবে জায়গা পেয়েছেন রিপন মণ্ডল।

বাংলাদেশের মানুষ তোমরা নির্বোধ : স্টোনিয়ার

বাংলাদেশকে অনূর্ধ্ব-১৯ দলকে বিশ্বকাপের শিরোপা পাইয়ে দিতে পেছন থেকে লড়েছেন রিচার্ড স্টোনিয়ার। বাংলাদেশ যুব দলের ফিটনেস ও কন্ডিশনিং (ট্রেনার) কোচের শারীরিক অঙ্গভঙ্গি আর ছোট ছোট বাংলা ভাষায় মজেছেন এদেশের ক্রিকেট সমর্থকরা।

বাবরের সঙ্গে ওপেন করবেন কোহলি

দু’জন খেলেন দুই চিরপ্রতিদ্বন্দ্বী দলে। একজন পাকিস্তানের অধিনায়ক, আরেকজন ভারতের অধিনায়কত্ব ছেড়েছেন কিছুদিন হলো। এমন দুই চিরপ্রতিদ্বন্দ্বী বাবর আজম আর বিরাট কোহলিই নাকি ব্যাট করবেন একসঙ্গে, তাও করবেন দলের ইনিংসের গোরাপত্তন!

‘বেবি ডি ভিলিয়ার্সের’ কাছে হারল বাংলাদেশ

আগের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে আরিফুল লড়েছিলেন একাই। সেদিন তার সেঞ্চুরির পরেও তাই বাংলাদেশকে হারতে হয়েছিল বিশাল ব্যবধানে। সপ্তম স্থান নির্ধারণীতে আরিফুল একাই লড়লেন না, নিজে সেঞ্চুরি করলেন আবার, ব্যাট হাতে সঙ্গ পেলেন বাকিদেরও। 

১৪৫ বছরের ক্রিকেটে যে রেকর্ড নেই কারো, সেটাই গেল কেয়ার্নসের দখলে

চলতি টুর্নামেন্টের সেরা বোলিং করেছেন, স্কটিশ বোলার জেমি কেয়ার্নসের জন্য সেটাই যথেষ্ট হতে পারত। কিন্তু স্কটল্যান্ডের বাঁ-হাতি স্পিনার জেমি গড়ে বসলেন এমন এক কীর্তি, ১৪৫ বছরের আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে এমন রেকর্ড নেই আর কারো। 

আরিফুলের দুর্দান্ত সেঞ্চুরি, ফের ব্যাটিং ব্যর্থতা যুবাদের

আগের ম্যাচে ভারত, এবার পাকিস্তান। দুই ম্যাচেই ব্যর্থ বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের ব্যাটিং। দুই ম্যাচের মধ্যে পার্থক্য হয়ে থাকলেন কেবল আরিফুল ইসলাম। দলেরর অর্ধেকের বেশি রান এল তার ব্যাট থেকে। করলেন সেঞ্চুরিও। 

৫.২ মাত্রার ভূমিকম্পে কাঁপল অ-১৯ বিশ্বকাপের ম্যাচ

অ-১৯ বিশ্বকাপের প্লেট সেমিফাইনালে আয়ারল্যান্ডের বিপক্ষে জিম্বাবুয়ে ব্যাট করছে তখন। চলছিল ইনিংসের ষষ্ঠ ওভার। বড় ধরনের ভূমিকম্পে কেঁপে উঠল ত্রিনিদাদের কুইন্স পার্ক ওভাল। পরে জানা গেল, ৫.২ মাত্রার সে ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল স্টেডিয়াম থেকে খুব কাছেই।

ভারতের কাছে হেরে শিরোপা ধরে রাখার স্বপ্নভঙ্গ বাংলাদেশের

শিরোপা ধরে রাখার সম্ভাবনা মুছে গেল বাংলাদেশের। গত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে চ্যাম্পিয়ন ছিল টাইগার যুবারা। এবারও আশা ছিল তেমন কিছুর। কিন্তু কোয়ার্টার ফাইনালে ভারতের কাছে হেরে হয়েছে স্বপ্নভঙ্গ। বিশ্ব চ্যাম্পিয়ন তকমা আর থাকছে না বাংলাদেশের যুবাদের।

কোনোরকমে ১০০ পার করল বাংলাদেশ

ভারতের সঙ্গে প্রত্যাশার পাল্লাটা অবশ্য ভারি ছিল না। কিন্তু বাংলাদেশ যেভাবে গুটিয়ে গেল, আশা ছিল না বোধ হয় এমন কিছুরও। টপ অর্ডাররা ব্যর্থ হয়েছেন আরও একবার। শেষদিকে মেহরব ও আশিকুর যা লড়াইটুকুই করেছেন, ইনিংস লম্বা করতে পারেননি খুব একটা। কোনো মতে ১০০ পার করে অলআউট হয়ে গেছে বাংলাদেশ।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

গতবারের ফাইনালেরই যেন পুনরায় মঞ্চায়ন হচ্ছে কোয়ার্টার ফাইনালে। আগের বার ভারতকে হারিয়ে নিজেদের ইতিহাসে প্রথশ বিশ্ব আসরের শিরোপা উঁচিয়ে ধরেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। এবার যুব বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হচ্ছে দুই দল। 

একাদশ গড়ার মতো ক্রিকেটার না থাকায় বিশ্বকাপ ছেড়ে যাচ্ছেন তারা

বিশ্বকাপ স্বপ্ন থাকে অনেকের জন্য। কানাডার জন্যও নিশ্চয়ই গল্পটা অন্য না। ক্রিকেটে তারা এমনিতে পরিচিত মুখ না, তবে এবারের যুব বিশ্বকাপে অংশ নিয়েছিল দলটি। তবে বিশ্বকাপের মাঝপথেই টুর্নামেন্ট ছেড়ে যেতে হচ্ছে তাদের। 

ভারতকে ছেড়ে কথা বলবে না বাংলাদেশ

আগামীকাল শনিবার (১৯ জানুয়ারি) অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটের কোয়ার্টার ফাইনাল খেলতে নামবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। সেমিফাইনালে ওঠার লক্ষ্যে যুব টাইগারদের প্রতিপক্ষ ভারত অনূর্ধ্ব-১৯ দল। ভয়সভিত্তিক ক্রিকেটে বেশ শক্তিশালী ভারত। তবে যুব বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশও ছেড়ে কথা বলবে না। মুখোমুখি লড়াইয়ের আগে বার্তা দিয়ে রাখলেন বাংলাদেশ দলের অধিনায়ক রাকিবুল হাসান।

থ্রিলার জিতে বিশ্বকাপ সেমিফাইনালে আফগানিস্তান

নিজেদের সংগ্রহটা বড় করতে পারেনি আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল। গুটিয়ে গিয়েছিল কেবল ১৩৪ রানে। কিন্তু বোলাররা জ্বলে উঠলেন এমন দিনে। টুর্নামেন্টে দাপট দেখানো শ্রীলঙ্কাকে আটকে দিয়েছে তারা। ২০১৮ সালের পর আরও একবার উঠেছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনালে।

অধিনায়কসহ ভারতের পাঁচ ক্রিকেটার করোনা আক্রান্ত

ওয়েস্ট ইন্ডিজে চলছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। এই টুর্নামেন্টে ভারত অংশ নিয়েছে ইয়াশ ডুলের নেতৃত্বে। তবে তিনিসহ ভারত অনূর্ধ্ব-১৯ দলের পাঁচ ক্রিকেটার করোনা আক্রান্ত হয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছে দেশটির শীর্ষস্থানীয় সংবাদ মাধ্যম এনডিটিভি।

Link copied