হানিফ সংকেত

এবারের ‘ইত্যাদি’ ফেনীতে

বাংলাদেশ টেলিভিশনের জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র এবারের পর্ব ধারণ করা হয়েছে দেশের গৌরবোজ্জ্বল ইতিহাসসমৃদ্ধ জেলা ফেনীতে।

একাই ওকে নিয়ে যুদ্ধ করেছি: হানিফ সংকেত

প্রায় দুই দশক আগে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র মাধ্যমে দেশ জুড়ে তুমুল পরিচিতি পেয়েছিলেন সংগীতশিল্পী আকবর। সংক্ষিপ্ত জীবনের জার্নি শেষ করে...

কাজী নজরুলকে নিয়ে ‘ইত্যাদি’, গাইলেন বাপ্পা-প্রিয়াংকা

আগামী ২৯ আগস্ট বিদ্রোহী কবি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৬তম মৃত্যুবার্ষিকী।

ঈদে হানিফ সংকেতের ‘রটে বটে-ঘটে না’

বরেণ্য নির্মাতা হানিফ সংকেত প্রতিবারের মতো এবার ঈদেও নাটক নির্মাণ করেছেন। তার এবারের নাটকের নাম ‘রটে বটে-ঘটে না’।

বন্যা দুর্গতদের পাশে হানিফ সংকেত

সিলেট-সুনামগঞ্জের বন্যা গোটা দেশের জন্যই দুর্যোগ। তাই যে যার অবস্থান থেকে ওই অঞ্চলের মানুষকে সহযোগিতা করছেন। দেশের জনপ্রিয় ব্যক্তিত্বরাও পিছিয়ে নেই।

হানিফ সংকেতের মৃত্যুর গুজব : ‘লাইক’ যুদ্ধ, এরপর কে?

রাত পৌনে একটায় হঠাৎই গুজব ছড়িয়ে পড়ে, চিত্রনায়ক ও সাংসদ আকবর হোসেন পাঠান ফারুক মারা গেছেন....

বিকৃত মানসিকতার মানুষ কাজটি করেছে: হানিফ সংকেত

দেশের নন্দিত উপস্থাপক, লেখক ও নাট্যকার হানিফ সংকেতের মৃত্যুর গুজব ছড়িয়েছে। মঙ্গলবার (২৪ মে) রাত থেকেই ফেসবুকে অনেকে তার মৃত্যু নিয়ে পোস্ট দিচ্ছেন।

মৃত্যুর গুজব: হানিফ সংকেত বললেন ‘আমি সুস্থ আছি’

নন্দিত উপস্থাপক, লেখক ও নাট্যকার হানিফ সংকেতের মৃত্যুর গুজব ছড়িয়েছে। মঙ্গলবার (২৪ মে) রাত থেকেই ফেসবুকে অনেকে তার মৃত্যু নিয়ে পোস্ট দিচ্ছেন।

হানিফ সংকেতের ঈদের নাটকে তারা

‘ইত্যাদি’র পাশাপাশি প্রতি ঈদেই একটি নাটক নির্মাণ করে থাকেন হানিফ সংকেত । তার এবারের ঈদের নাটকের নাম ‘ধন্য জনের অন্য মন’।

‘ইত্যাদি’র মঞ্চে দস্যু হয়ে এলেন তারা!

প্রতিবারের মত এবারের ঈদের ইত্যাদিতেও রয়েছে শিক্ষা ও সচেতনতামূলক নাট্যাংশ। যেখানে দস্যু পর্বে কিছু নূতন দস্যু সম্পর্কে ধারণা পাওয়া যাবে।

হানিফ সংকেতের সুরে দেশাত্মবোধক গানে তারা

আসছে ঈদ উপলক্ষে নির্মিত ইত্যাদির চমকানো সব আয়োজনের মধ্যে একটি বিশেষ পর্ব হচ্ছে দেশাত্মবোধক গান।

হবিগঞ্জের চা বাগানে এবারের ‘ইত্যাদি’

চলতি বছরের শেষ ‘ইত্যাদি’ ধারণ করা হয়েছে হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার তেলিয়াপাড়া চা বাগানের অভ্যন্তরে মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত ঐতিহাসিক ডাকবাংলোর সামনে। গত ১১ ডিসেম্বর স্বাস্থ্যবিধি মেনে সীমিত সংখ্যক দর্শক নিয়ে সুশৃঙ্খলভাবে ধারণ করা হয় এবারের ইত্যাদি। দর্শকপ্রিয় এই অনুষ্ঠান এবার ৩৩ বছর শেষে ৩৪ বছরে পা দেবে।

হানিফ সংকেত যেভাবে কিংবদন্তি উপস্থাপক হলেন

তাকে পরিচয় করিয়ে দেওয়ার জন্য নামটিই যথেষ্ঠ। হানিফ সংকেত। উপস্থাপনার মাধ্যমে কোনো ব্যক্তি এতোটা জনপ্রিয় হতে পারেন, সেটা তাকে না দেখলে বিশ্বাস করাটা কঠিন। আজ নন্দিত এই টেলিভিশন ব্যক্তিত্বের জন্মদিন।

কোটি মানুষের ভালোবাসায় সিক্ত হানিফ সংকেত

দেশের টিভি মাধ্যমের নন্দিত ব্যক্তিত্ব হানিফ সংকেত। ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ দিয়ে তিনি দেশব্যাপী জনপ্রিয়তা পেয়েছেন। উপস্থাপনা যে কতখানি মজাদার আর উপভোগ্য হতে পারে, তিনি সেটা যুগ যুগ ধরে প্রমাণ করে আসছেন। এছাড়া লেখালেখি ও নাটক নির্মাণেও তার সুনাম উল্লেখযোগ্য।

ইত্যাদি এবার সোনারগাঁয়ে

দেশের ইতিহাসে সবচেয়ে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি। কয়েক দশক ধরে এখনো জনপ্রিয়তার সঙ্গে এই অনুষ্ঠান প্রচার হয়ে আসছে। ইত্যাদির প্রতি পর্বেই থাকে নানা আকর্ষণ। তবে মূল আকর্ষণ থাকে এর চিত্রায়নের স্থান। কেননা অনেক বছর ধরেই দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক স্থানে ইত্যাদি ধারণ করা হচ্ছে।

এই প্রথম ‘দর্শকশূন্য’ ইত্যাদি

জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র এবারের পর্ব ধারণ করা হয়েছে ঢাকার উত্তরার দিয়াবাড়িতে অবস্থিত মেট্রোরেল লাইন-৬ এর ডিপোতে। গত ১৬ জুলাই দেশের প্রথম দূর নিয়ন্ত্রিত বৈদ্যুতিক মেট্রোরেলের প্রথম গন্তব্যস্থল সুবিশাল ওয়ার্কশপে ধারণ করা হয় এই পর্বটি।

ফকির আলমগীরের মৃত্যুতে যা বললেন হানিফ সংকেত

গণমানুষের শিল্পী খ্যাত ফকির আলমগীর চলে গেছেন না ফেরার দেশে। করোনাভাইরাসের সঙ্গে আটদিন লড়াই করে শুক্রবার (২৩ জুলাই) রাতে মৃত্যুবরণ করেছেন এই নন্দিত কণ্ঠশিল্পী। তার প্রয়াণে দেশ হারাল গণসংগীতের সবচেয়ে উজ্জ্বল নক্ষত্রটিকে। তাই শোকস্তব্ধতা ছেয়ে আছে পুরো সংস্কৃতি অঙ্গনে।

কিশোর নেই মনে হলেই ভেতরটা হাহাকার করে: হানিফ সংকেত

বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি জনপ্রিয় গানের শিল্পী এন্ড্রু কিশোর। তিনি যতটা গভীর এবং ব্যাপক বিস্তৃতি লাভ করেছিলেন, তা অবিশ্বাস্য। সিনেমার গানে তিনি ছিলেন অপ্রতিদ্বন্দ্বী। অডিও গানেও তার বিচরণ ছিল উল্লেখযোগ্য। এছাড়া কালজয়ী ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি’র নিয়মিত শিল্পী ছিলেন বরেণ্য এই গায়ক।

করোনার কারণে বদলে গেছে ঈদের ‘ইত্যাদি’

দীর্ঘ তিন দশক ধরে বিটিভির ঈদ আনন্দ উৎসবের অন্যতম আয়োজনে পরিণত হয়েছে ইত্যাদি। তবে করোনার কারণে এবারের ইত্যাদির সেই চিরচেনা চিত্রে কিছুটা ব্যতিক্রম ঘটবে। পূর্ণ প্রস্তুতি থাকার পরও দর্শক, শিল্পী ও কলাকুশলীদের সুরক্ষা ও নিরাপত্তার কথা ভেবে চিরাচরিত নিয়মে স্টেডিয়ামে ইত্যাদি ধারণ করা হয়নি এবারের পর্বটি।

করোনায় ভিন্ন আঙ্গিকে ‘পাঁচফোড়ন’

‘পাঁচফোড়ন’ ভিন্ন ধারার ম্যাগাজিন অনুষ্ঠান। নাটকীয়ভাবে এর প্রতিটি আইটেম উপস্থাপন করা হয়। গত প্রায় দেড় যুগ ধরে বছরের বিশেষ দিনে এই অনুষ্ঠান প্রচারিত হচ্ছে এটিএন বাংলায়। সেই ধারাবাহিকতায় এবারও পহেলা বৈশাখ উপলক্ষে নির্মাণ করা হয়েছে বৈশাখের বিশেষ এই ‘পাঁচফোড়ন’।

Link copied