শুরু হলো ৯ম এশিয়ান ট্যুরিজম ফেয়ার

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৯ সেপ্টেম্বর ২০২২, ০২:৩৮ পিএম


অডিও শুনুন

বাংলাদেশের সবচেয়ে বড় আন্তর্জাতিক পর্যটন মেলা এশিয়ান ট্যুরিজম ফেয়ার (এটিএফ) শুরু হয়েছে। তিন দিনব্যাপী (২৯সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর) এটিএফের নবম এ আসরে আটটি দেশ অংশগ্রহণ করেছে।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে ইন্টারন্যাশনাল কনভেশন সিটি বসুন্ধরা (আইসিসিবি) ৯ম এশিয়ান ট্যুরিজম ফেয়ারের উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন।

পর্যটন বিচিত্রার আয়োজনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সার্বিক দিক নির্দেশনায়, বাংলাদেশ পর্যটন করপোরেশন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সহযোগিতায় এ মেলা আয়োজন করা হয়েছে। মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত। 

আয়োজকরা জানিয়েছেন, এবারের ৯ম এশিয়ান ট্যুরিজম ফেয়ারে ৮টি দেশ অংশগ্রহণ করেছে। বাংলাদেশ ছাড়াও নেপাল, থাইল্যান্ড, ভারত, ভুটান, মালোশিয়া, শ্রীলঙ্কা ও লিথুনিয়ার প্রায় ১৩০টি বিভিন্ন পর্যটন সংস্থা অংশগ্রহণ করেছে। এর মধ্যে ৫০টির অধিক বিদেশি প্রতিষ্ঠান রয়েছে। মেলায় আছে পর্যটন মৌসুমে দেশ ও বিদেশে বেড়ানোর বিভিন্ন আকর্ষণীয় ভ্রমণ অফার, হোটেল, রিসোর্ট বা প্যাকেজ বুকিংসহ বিশেষ ছাড়ের ব্যবস্থা। মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে হোটেল, মোটেল, রিসোর্ট, ক্রুজলাইন্স, এয়ারলাইন্স, ট্যুর অপারেটর ও থিমপার্কসহ বিনোদনের আরও অনেক প্রতিষ্ঠান।

dhakapost

এছাড়া মেলায় বৈচিত্র্যময় আয়োজনে রয়েছে পর্যটন বিষয়ক সেমিনার, শিশুদের জন্য চিত্রাংকন প্রতিযোগিতা, বিজনেস টু বিজনেস মিটিং। মেলার থাকবে শ্রীলঙ্কা ও বাংলাদেশের সাংস্কৃতিক অনুষ্ঠান। এই মেলার মাধ্যমে পর্যটন শিল্পের একটি পূর্ণাঙ্গ চিত্র দর্শনার্থীদের মাঝে তুলে ধরার উদ্যোগ নেওয়া হয়েছে।

মেলায় এয়ারলাইন্স পার্টনার বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, হসপিটালিটি পার্টনার ইন্টারকন্টিনেন্টাল ঢাকা ও প্যান প্যাসিফিক সোনারগাঁও, অ্যাডভেঞ্চার ডাইনিং পার্টনার ফ্লাই ডাইনিং, ক্রুজ পার্টনার ঢাকা ডিনার ক্রুজ, এন্টারটেইনমেন্ট পার্টনার ফ্যান্টাসি কিংডম ও ট্রান্সপোর্ট কনভয় সার্ভিস ও নেটওয়ার্কিং ইভেন্ট পার্টনার বোফোট।

এবারের মেলায় প্রাইম পার্টনার কান্ট্রি নেপাল, পার্টনার কান্ট্রি থাইল্যান্ড, ফিচার কান্ট্রি ভারত, ভুটান, মালয়েশিয়া, শ্রীলঙ্কা, লিথুনিয়া এবং মেলার হোস্ট কান্ট্রি বাংলাদেশ।

মেলায় প্রবেশ মূল্য ধরা হয়েছে ৩০ টাকা এবং প্রবেশ কুপনের বিপরীতে র‍্যাফেল ড্র বিজয়ীরা পাবেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সৌজন্যে ঢাকা-টরেন্টো-ঢাকা রিটার্ন টিকিট, ঢাকা-ব্যাংক-ঢাকা রিটার্ন টিকিট ও ঢাকা-দিল্লি-ঢাকার রিটার্ন টিকিট। এছাড়া প্রতিটি টিকিটেই থাকবে মেলার এন্টারটেইনমেন্ট পার্টনার ফ্যান্টাসি কিংডমে প্রবেশে ৫০ শতাংশ মূল্যছাড়।

উদ্বোধনী অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব মোকাম্মেল হোসেন বলেন, এ মেলার মাধ্যমে বাংলাদেশে পর্যটন শিল্পের আরও নতুন নতুন সম্ভাবনা সৃষ্টি হবে। পর্যটন মৌসুমে পর্যটকদের বেড়ানোর নানান খোঁজখবর পেতে সহযোগিতা করবে। দেশের পর্যটন শিল্প কোভিড পরবর্তী সময়ে ঘুরে দাঁড়ানোর পাশাপাশি টেকসই উন্নয়নে সহায়তা করবে।

অনুষ্ঠানে এশিয়ান ট্যুরিজম ফেয়ারের চেয়ারম্যান মহিউদ্দিন হেলাল বলেন, দেশ ও আঞ্চলিক পর্যটন শিল্পের জন্য এ মেলাটি একটি সেতুবন্ধন তৈরি করবে। কোভিড পরবর্তী এ মেলা আয়োজনের ফলে নতুনভাবে পর্যটনের দুয়ার খুলবে বলে আশা করা যাচ্ছে। এই মেলায় পর্যটকদের জন্য নানা রকমের বৈচিত্র্যময় অফার রাখা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে পর্যটন করপোরেশন, ট্যুরিজম বোর্ডের কর্মকর্তাসহ, নেপাল, রয়েল থাই, মালেয়শিয়া দূতাবাসের হাইকমিশনার, রাষ্ট্রদূতসহ প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এএসএস/এসএম

Link copied