শুরু হলো তিন দিনব্যাপী ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০১ ডিসেম্বর ২০২২, ০২:৪৯ পিএম


অডিও শুনুন

ভ্রমণপিপাসুদের উৎসাহ জোগানোর পাশাপাশি পর্যটন শিল্পের প্রচার-প্রসারে শুরু হয়েছে তিনব্যাপী বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো-২০২২।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৩ দিনব্যাপী এ মেলার উদ্বোধন করা হয়। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী মাহবুব আলী এ আয়োজনের উদ্বোধন করেন।

বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপোটির আয়োজন করেছে অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)। এবারের আয়োজনে টাইটেল স্পন্সর হিসেবে রয়েছে দেশের আকাশে সদ্য ডানা মেলা এয়ার অ্যাস্ট্রা। 

আয়োজনটির নাম দেওয়া হয়েছে এয়ার অ্যাস্ট্রা-বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো। এছাড়া আয়োজনটির কো-স্পন্সর হিসেবে রয়েছে ইউএস বাংলা এয়ারলাইন্স।

আয়োজকরা জানান, আজ থেকে শুরু হওয়া এই এক্সপো আগামী ৩ ডিসেম্বর পর্যন্ত চলবে। এবারের আয়োজনে ভারত, মালয়েশিয়া, ভুটান, নেপাল, মালদ্বীপ, ওমান, শ্রীলঙ্কা, তুরস্ক, আজারবাইজান, কোরিয়া, ভিয়েতনাম, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাতসহ ১৫টির বেশি দেশ থেকে এয়ারলাইন্স, হসপিটাল, ট্যুরিজম বোর্ড, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, হোটেল, রিসোর্ট, ক্রুজ লাইনার, ডেস্টিনেশন ম্যানেজমেন্ট কোম্পানি এবং অন্যান্য ট্রাভেল ও ট্যুরিজম খাত সংশ্লিষ্ট সেবা দানকারী প্রতিষ্ঠান অংশগ্রহণ করছেন।

dhakapost

এক্সপোটি সবার জন্য প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত উন্মুক্ত থাকবে। এছাড়া প্রতিদিন একটি করে সেমিনার অনুষ্ঠিত হবে মেলায়।

আয়োজকরা জানান, এক্সপোতে অংশগ্রহণের মাধ্যমে ট্রাভেল এজেন্ট এবং ট্যুর অপারেটরদের মধ্যে ব্যবসায়িক সংযোগ ও সম্পর্ক তৈরি হবে। দেশের জনসাধারণ বিশ্বব্যাপী ভ্রমণের তথ্য, প্যাকেজ ও এয়ার টিকিট সম্পর্কে জানতে পারবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, বিশাল এই এক্সপোর মাধ্যমে ট্রাভেল ইন্ডাস্ট্রি আরও এগিয়ে যাবে। ভ্রমণপ্রেমীসহ আয়োজকরা নানান বিষয়ে জানতে এবং সেবা প্রদানে ভূমিকা রাখতে পারবে। এ আয়োজনের মাধ্যমে পর্যটন খাত আরও এগিয়ে যাবে। বর্তমান সরকার পর্যটন খাতকে এগিয়ে নিতে নানান পদক্ষেপ গ্রহণ করেছে, সেই অনুযায়ী আমাদের কাজ চলমান রয়েছে। পর্যটনে আমাদের সেসব দর্শনীয় স্থান রয়েছেন তা অনেকেরই নেই। দেশি-বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে সংশ্লিষ্ট সবাই যে যার জায়গা থেকে কাজ করলে, এই খাতকে অনেক দূর এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব। যে কারণে এ ধরনের ট্যুরিজম ফেয়ারের আয়োজন দর্শনার্থী এবং আয়োজকদের নিজ নিজ জায়গা থেকে ভিন্ন ধরনের মাত্রা যুক্ত করে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান, আটাবের সভাপতি এস এন মঞ্জুর মোর্শেদ (মাহবুব), মহাসচিব আবদুস সালাম আরেফ, টাইটেল স্পন্সর এয়ার অ্যাস্ট্রার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইমরান আসিফ, কো স্পন্সর ইউএস-বাংলা এয়ারলাইন্সের জেনারেল ম্যানেজার (পাবলিক রিলেশন) কামরুল ইসলাম, আটাবের সহ-সভাপতি আফসিয়া জান্নাত সালেহ, যুগ্ম-মহাসচিব মোহাম্মদ আবদুল হামিদ উপমহাসচিব গোলাম মাহমুদ ভুইয়া মানিক, অর্থসচিব আব্দুর রাজ্জাক প্রমুখ।

এএসএস/এসএম

Link copied