পাকিস্তান ভ্রমণে যে ১০ খাবার অবশ্যই খাবেন

Dhaka Post Desk

ট্যুরিজম ডেস্ক

০৮ মে ২০২১, ০৪:৫২ পিএম


পাকিস্তান ভ্রমণে যে ১০ খাবার অবশ্যই খাবেন

বিশ্বব্যাপী পাকিস্তানের খাবারের সুনাম রয়েছে। ভাজাপোড়া খাবারের প্রতি দেশটির মানুষের একটু বেশিই টান রয়েছে। বাইরের দেশ থেকে যারা পাকিস্তানে ভ্রমণ করতে যান, তারাও দেশটির খাবার পছন্দ করেন। এসব নিয়েই আজকের আয়োজন- 

পাকৌড়া

পাকৌড়া

বিকেলের নাশতা হিসেবে খাওয়ার জন্য পাকৌড়ার জুড়ি নেই। পাকিস্তানের হোটেলগুলোতে এটি পাওয়া যায়। এর ভেতরে সাধারণত সবজি ও পনির দেওয়া থাকে। মাঝেমধ্যে মাছ-মাংসও দেওয়া হয়। 

কাবাব

কাবাব

পাকিস্তানিদের কাছে আরও একটি পছন্দের খাবার কাবাব। দেশটির রেস্তোরাঁগুলোতে বিভিন্ন ধরনের কাবাব পাওয়া যায়। তার মধ্যে শিক কাবাব, চাপলি কাবাব প্রসিদ্ধ। পাকিস্তানে এটি বিকেলের নাশতা হিসেবে খাওয়া হয়। 

গোল গাপ্পা

গোল গাপ্পা

গোলগাপ্পা পাকিস্তানিদের কাছে পছন্দের একটি খাবার। করাচিসহ দেশটির বিভিন্ন শহরের রাস্তার পাশে অথবা রেস্তোরাঁয় এটি পাওয়া যায়। পাকিস্তানে স্ট্রিটফুড হিসেবে গোলগাপ্পা বিশেষভাবে সমাদৃত হয়। এতে চাটনি, কাঁচা মরিচ, চাট মসলা, আলু, পেঁয়াজ এবং মুরগির মাংস দেওয়া হয়। অন্য দেশের মানুষের কাছেও গোল গাপ্পা অনেক পছন্দের খাবার। 

বিরিয়ানি

বিরিয়ানি

ষোড়শ থেকে উনবিংশ শতাব্দিতে মুঘলদের প্রসিদ্ধ খাবার ছিল বিরিয়ানি। কালক্রমে বিভিন্ন দেশে খাবারটি প্রচলিত রয়েছে। বিশেষ করে পাকিস্তানের মানুষের কাছে এটি অনেক পছন্দের খাবার। দেশটির বেশিরভাগ রেস্তোরাঁয় বিরিয়ানি পাওয়া যায়। পাকিস্তানের বিরিয়ানি বেশ সুস্বাদু। 

হালিম

হালিম

হালিম পাকিস্তানিদের অন্যতম প্রিয় খাবার। রমজান মাসে এর চাহিদা আরও বেড়ে যায়। দেশটির ঐতিহ্যবাহী খাবার হিসেবে হালিমের সুনাম রয়েছে বহির্বিশ্বে। অন্য দেশ থেকে আসা পর্যটকরাও পাকিস্তানি হালিমের খোঁজ করেন। 

পায়া

পায়া

পাকিস্তানের প্রায় সব রেস্তোরাঁয় খাসি বা গরুর পায়া পাওয়া যায়। দেশটির সব বয়সের মানুষ এটি পছন্দ করেন। উৎসব-পার্বণের সময় খাসি বা গরুর পায়ার জনপ্রিয়তা বেশি দেখা যায়। খাসি বা গরুর পায়া দিয়ে স্যুপও দেশটিতে বেশ প্রসিদ্ধ। 

নেহারি

নেহারি

পাকিস্তানিরা বিভিন্ন উৎসবে নেহারি খান। এটি তাদের পছন্দের তালিকার অন্যতম। সকাল অথবা রাতে পাকিস্তানিরা এ খাবার খান।

গাজরিলা

গাজরিলা

গাজরিলা গাজরের হালুয়া হিসেবেও পরিচিত। উর্দু ভাষায় ‘গাজর কে হালুয়া’ বলা হয় একে। গাজর, বাদাম, দুধ, চিনি এবং মাখন দিয়ে খাবারটি তৈরি হয়। পাকিস্তানিরা প্রতিদিন রাতের খাবারের পর এটি খান। উৎসব কিংবা বিয়েতেও এ খাবার খাওয়ার রীতি প্রচলিত রয়েছে।

জর্দা

জর্দা

পাকিস্তানের অন্যতম ঐতিহ্যবাহী খাবার জর্দা। চিনি, দুধ, কিশমিশ, পেস্তাবাদাম, আমন্ড দিয়ে জর্দা তৈরি হয়। দেশটির মানুষের কাছে এটি পছন্দের খাবার। রাতের খাবারের পর অধিকাংশ পাকিস্তানি খাবারটি খান। 

ক্ষির

ক্ষির

মুসলমানদের উৎসব ঈদুল ফিতরের দিন পাকিস্তানে ক্ষির খাওয়ার রেওয়াজ রয়েছে। দুধ, চাল, চিনি এবং এলাচ দিয়ে এটি তৈরি হয়। জন্মদিন, বিয়েসহ অন্যান্য উৎসবে এটি খায় দেশটির মানুষ। 

এইচএকে/আরআর/এএ

Link copied