কেমিক্যাল ছাড়াই আম ভালো রাখবে শোধন যন্ত্র

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৮ জুন ২০২১, ১২:৫৭ পিএম


কেমিক্যাল ছাড়াই আম ভালো রাখবে শোধন যন্ত্র

আম শোধনের যন্ত্র

গরম পানিতে আম শোধনের প্রযুক্তি ব্যবহারে আমের উজ্জ্বলতা বাড়ার পাশাপাশি রোগমুক্তি ও পঁচনশীলতা থেকে রক্ষা পাওয়া সম্ভব। সহজেই এ প্রযুক্তিটি ব্যবহার করে আম চাষিরা আমের আয়ু বাড়িয়ে তুলতে পারেন।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) গরম পানিতে আম শোধনের (হট ওয়াটার ট্রিটমেন্ট) এই যন্ত্র উদ্ভাবন করেছে। গবেষণা কেন্দ্রটির ঊর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা মোশাররফ হোসেন ঢাকা পোস্টকে জানান, এ প্রযুক্তিটি ৮৫ শতাংশের বেশি কার্যকর। তবে সঠিকভাবে প্রযুক্তিটি ব্যবহার করতে হবে। 

তিনি বলেন, আসলে আম তো পঁচনশীল। পঁচনের হাত থেকে আমকে রক্ষা করা যাবে না। সাধারণভাবে সংরক্ষণে ৩ দিনে আম পঁচে যায়। কিন্তু প্রযুক্তিটি ব্যবহার করলে ৫ অথবা ৬ দিন পর পর্যন্ত ভালো থাকবে। 

গরম পানিতে আম শোধন/ট্রিটমেন্ট : বিদ্যুচ্চালিত এই যন্ত্রে ৫৫ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রার পানির ভেতরে পাঁচ মিনিট আম রাখলে তা পরিশোধিত হয়। এটি এমন এক পদ্ধতি যার মাধ্যমে পরিবেশ দূষণ ও স্বাস্থ্যের ক্ষতি না করেও কার্যকরভাবে আমকে রোগমুক্ত করে সংরক্ষণ ক্ষমতা বৃদ্ধি করা যায়।

গাছ থেকে আম পাড়ার ২ থেকে ৪ ঘণ্টার মধ্যে যন্ত্রটির মাধ্যমে গরম পানিতে ডুবিয়ে রেখে আম শোধন করলে আমের সংরক্ষণক্ষমতা যেমন বাড়বে, তেমনি আমের মধ্যে থাকা দূষিত পদার্থ এবং রোগবালাইও দূর হবে। 

একে/এইচকে 

Link copied