আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কোচেয়ারম্যান কবির বিন আনোয়ার বলেছেন, আমাদের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সবসময় পরিবেশের বিষয়ে সোচ্চার। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবসময় পরিবেশের সংরক্ষণের জন্য কথা বলেছেন, কাজ করেছেন। তিনি সারাবিশ্বে পরিবেশের বিষয়ক আইনের জন্য আওয়াজ তুলেছেন। এরই ধারাবাহিকতায় কাজ করে চলেছেন জাতির পিতার কন্যা। প্রধানমন্ত্রীর সুদক্ষ নেতৃত্বেই মানুষ এখন পরিবেশের বিষয়ে অনেক সচেতন। 

শনিবার (২৫ ফেব্রুয়ারি) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে বাংলাদেশ নদী পরিব্রাজক দল আয়োজিত 'নদীর জন্য তারুণ্য' শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন। 

তিনি বলেন, 'নদী বাঁচানোর কাজে সরকারের পাশাপাশি জনগণেরও সহযোগিতা প্রয়োজন। জনগণ যদি সোচ্চার থাকে, জনগণ যদি সচেতন থাকে তাহলে নদী দখল, দূষণ কমে যাবে। নদী বাঁচানোর জন্য আন্দোলন সংগ্রাম করতে হবে। তবে আন্দোলন সংগ্রাম মানে গাড়ি ভাঙচুর নয়। এটি আমাদের খুব ভুল একটি ধারণা। এই ধারণা থেকে বের হয়ে অহিংস প্রতিবাদের সংস্কৃতি চালু করতে হবে।

এসময় দেশের অগ্রসরমান নারীদের কথা উল্লেখ করে কবির বিন আনোয়ার বলেন, বর্তমান জনসংখ্যার অর্ধেক নারী। প্রধানমন্ত্রীর হাত ধরে বাংলাদেশের নারী সমাজ সবচেয়ে অগ্রসর। দেশের প্রতিটি সেক্টরে প্রতিটি পেশায় নারীদের গর্বিত অংশগ্রহণ এখন নিশ্চিত হয়েছে। তাই এধরনের স্বেচ্ছাসেবী সংগঠনগুলোতেও নারীদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

বাংলাদেশ নদী পরিব্রাজক দলের সভাপতি মুহাম্মদ মোশারফ হোসেনের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মনজুরুল কিবরীয়া, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ডিন অধ্যাপক ড. আবুল হোসেন, ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের শিক্ষক অধ্যাপক অসীম বিভাকর। 

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ রিভার ফাউন্ডেশনের চেয়ারম্যান মুহাম্মদ মনির হোসেন। এছাড়া আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম ফরাজি এবং সাধারণ সম্পাদক এস এম আকতার হোসেন।

এমএল/জেডএস