২০০৯ সাল থেকে উদ্ভাবিত প্রায় ১৩শ কৃষিপ্রযুক্তির মধ্য থেকে সেরা একশ প্রযুক্তি নিয়ে লেখা হয়েছে ‘১০০ কৃষি প্রযুক্তি এটলাস’ নামের বই। বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) বইটির মোড়ক উন্মোচন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) বইটি প্রকাশ করেছে। বিএআরসি সূত্র জানায়, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ৬৫৫টি উচ্চফলনশীল জাত এবং ৫৯১টি প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে। এরমধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও সেরা ১০০ প্রযুক্তি নিয়ে এই বই।

রাজধানীর আগারগাঁওতে বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মেলন কেন্দ্রে বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হইয়ে বইয়ের মোড়ক উন্মোচন করবেন। বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের প্রধান টেকনিক্যাল অফিসার মো. মুস্তাফিজুর রহমান ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী শ ম রেজাউল করিম এবং কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেগম মতিয়া চৌধুরী। স্বাগত বক্তব্য রাখবেন কৃষিসচিব মো. মেসবাহুল ইসলাম। এতে কৃষিপ্রযুক্তি ব্যবহারে সফল ২৫ জন কৃষকসহ মোট এক হাজার অতিথি অংশ নেবেন বলে প্রত্যাশা করছে কৃষি মন্ত্রণালয়।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, বইটিতে প্রযুক্তি ব্যবহারে ২৫টি সাফল্যের গল্প আছে। যেখানে বাংলাদেশের মানুষের জীবন ও জীবিকার উন্নয়নে বিভিন্ন প্রযুক্তির প্রভাব উঠে এসেছে। বইটি আধুনিক কৃষি উন্নয়নের দৃষ্টান্ত হিসেবে কাজ করবে।

বইটিতে ১৪টি ধান, ৮টি পাট এবং কেনাফ, ৪টি চিনি ফসল, ৫টি গম এবং ভুট্টা, ৮টি ডাল ও তেলবীজ এবং মশলা, ৮টি শাকসবজি, ১০টি ফল, ৫টি চা, ৫টি তুলা, ৫টি বনজ ও বাঁশ, ৪টি রেশম, ৪টি মৃত্তিকা উন্নয়ন, ৫টি হাঁস-মুরগি ও পশুসম্পদ, ৮টি মৎস্য ও জলজ পালন, ৩টি সেচ ও বৃষ্টির পানি সংগ্রহ এবং ৪টি কৃষি যন্ত্রপাতি প্রযুক্তিসহ মোট ১০০টি কৃষিপ্রযুক্তি অন্তর্ভুক্ত আছে।

এছাড়াও এটলাসটির শুরুতেই আছে ‘সাফল্যের অগ্রযাত্রায় বাংলাদেশের কৃষি’ শীর্ষক একটি নিবন্ধ। যেখানে দেশে বর্তমানে কৃষির অগ্রযাত্রা, কৃষি উন্নয়নে গবেষণা-সম্প্রসারণ প্রতিষ্ঠানসমূহের ভূমিকা, বঙ্গবন্ধুর কৃষিতে অবদান, কৃষি উন্নয়নে ভবিষ্যতে কী করতে হবে সেসব বিষয় উঠে এসেছে। 

একে/এইচকে