গত রোববার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের হ্যাঙ্গারে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের দুটি উড়োজাহাজের মধ্যে ধাক্কা লাগে। এতে দুটি উড়োজাহাজই ক্ষতিগ্রস্ত হয়েছে। গত ৩ মাসে এটি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের তৃতীয় দুর্ঘটনা। এধরনের ঘটনা নিছক দুর্ঘটনা নাকি ‘ইচ্ছাকৃত অবহেলা’ জানতে তদন্ত করছে বিমান কর্তৃপক্ষ।

এদিকে ঘটনার পরের দিন সোমবার দুপুরে শাহজালাল বিমানবন্দরে বিমানের হ্যাঙ্গারে যান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রীর মো. মাহবুব আলী। এই ঘটনায় তিনি ক্ষোভ প্রকাশ করেন। ঘটনাটি ইচ্ছাকৃত অবহেলা (ইন্টেনশনাল নেগলিজেন্স) নাকি দুর্ঘটনা তা তদন্তের নির্দেশনা দেন তিনি।

ঘটনার বিষয়ে জানা যায়, বিমানবন্দরের হ্যাঙ্গারে আগে থেকেই বিমানের একটি বোয়িং-৭৭৭ উড়োজাহাজ রক্ষণাবেক্ষণের জন্য রাখা ছিল। রোববার দুপুরে আরেকটি বোয়িং-৭৩৭ উড়োজাহাজ রক্ষণাবেক্ষণের জন্য হ্যাঙ্গারের দিকে নেওয়া হয়। উড়োজাহাজটি হ্যাঙ্গারের ভেতরে প্রবেশ করানোর সময় ৭৩৭ উড়োজাহাজের সামনের অংশের সঙ্গে ভেতরে থাকা ৭৭৭ উড়োজাহাজের পেছনের অংশের সঙ্গে ধাক্কা লাগে। এতে ৭৩৭ উড়োজাহাজের সামনের অংশ (নোজ) এবং ৭৭৭ উড়োজাহাজের পেছনের অংশ (টেইল) ক্ষতিগ্রস্ত হয়।

এ বিষয়ে বিমানের ইঞ্জিনিয়ারিং বিভাগের একজন কর্মী ঢাকা পোস্টকে বলেন, ধাক্কা লাগার ফলে বোয়িং-৭৭৭ উড়োজাহাজের সামনের অংশে থাকা আবহাওয়ার বার্তা ধরার যন্ত্র র‌্যাডম ভেঙে গেছে। আর বোয়িং ৭৩৭ উড়োজাহাজের লেজের ভার্টিকাল স্ট্যাবিলাইজার ভেঙে গেছে। এগুলোর মেরামত খরচ অত্যন্ত ব্যয়বহুল। তবে এরইমধ্যে মেরামতের কাজ শুরু হয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ড. আবু সালেহ্‌ মোস্তফা কামাল ঢাকা পোস্টকে বলেন, ইতিমধ্যে ঘটনা তদন্তে কমিটি করা হয়েছে। ঘটনাটি কেন ঘটলো, কীভাবে ঘটলো, কে কে দায়বদ্ধ, এটি ইচ্ছাকৃত কি না, এসব তদন্ত কমিটির প্রতিবেদনে উঠে আসবে।

ক্ষয়ক্ষতির পরিমাণ জানতে চাইলে তিনি বলেন, তদন্ত কমিটির প্রতিবেদনে বিমানের ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যাবে।

বিমানের দায়িত্বশীল সূত্র জানায়, তদন্ত কমিটি ঘটনার সময়কার বিমানকর্মীদের সঙ্গে কথা বলেছেন। এছাড়াও হ্যাঙ্গারের সিসিটিভি ফুটেজ পর্যবেক্ষণ করবেন তারা। তদন্ত কমিটির পাশাপাশি বিমানটি মেরামতে কাজ করছেন বিমানের ইঞ্জিনিয়াররা। ইতিমধ্যে তারা প্লেনের নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের সঙ্গে যোগাযোগ করেছেন। তাদের কাছ থেকে সার্বক্ষণিক পরামর্শ নেওয়া হচ্ছে। আপাতত দুটি বিমানই গ্রাউন্ডেড রয়েছে।


 
৩ মাসে তৃতীয় ধাক্কা

রোববার বিমানের দুই উড়োজাহাজের মধ্যে ধাক্কার লাগার ঘটনাটি চলতি বছর তৃতীয় ঘটনা। বছরের দ্বিতীয় মাস ফেব্রুয়ারিতে বিমানের বোয়িং-৭৩৭ ফ্লাইট মালয়েশিয়া যাওয়ার পর বাংলাদেশে ফেরার প্রস্তুতি নিচ্ছিল। তবে পাইলট বিমানের উইন্ডশিল্ডে (পাইলটের সামনের কাঁচ) ফাটল বা ক্র্যাক দেখতে পান। এসময় তিনি প্লেনটি না উড়ানোর সিদ্ধান্ত নিলে বড় দুর্ঘটনা থেকে রক্ষা পায় বিমান। 

পরের মাস মার্চে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে পাখির ধাক্কায় ক্ষতিগ্রস্ত হয় বিমানের একটি উড়োজাহাজের ইঞ্জিন। ঘটনার  দিন সকাল ১০টায় সিলেট এমএজি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে লন্ডনের উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা থাকলেও ফ্লাইটটি ছেড়ে যায়নি। ফেব্রুয়ারি ও মার্চের এই দুটি দুর্ঘটনায় মোটা অংকের মেরামত ব্যয় হয়েছে বিমানের। পাশাপাশি নষ্ট হয়েছে রাষ্ট্রীয় পতাকাবাহী উড়োজাহাজের সুনাম।

রোববারের দুর্ঘটনার দুটিসহ বর্তমানে বিমানের মোট ৪টি উড়োজাহাজ গ্রাউন্ডেড বা চলাচলের অনুপযোগী রয়েছে।

এবিষয়ে বিমানের সাবেক পরিচালনা পর্ষদের সদস্য ও ইউনাইটেড এয়ারওয়েজের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান কাজী ওয়াহিদুল আলম বলেন, সামনে ঈদ, এটি বিমানের ব্যবসা করার ‘পিক পিরিয়ড’। এই মুহূর্তে ৪টি প্লেন গ্রাউন্ডেড হওয়ায় তাদের স্বাভাবিক শিডিউলের উপর প্রভাব ফেলবে। এছাড়াও প্লেনের রক্ষণাবেক্ষণসহ কারিগরি বিষয়গুলো দেখার জন্য বিমানের আরও অভিজ্ঞ জনবল নিয়োগ করা উচিত। তাদের পর্যাপ্ত ট্রেনিং দেওয়া উচিত বলে মনে করেন তিনি।

এভিয়েশন বিশেষজ্ঞ এ টি এম নজরুল ইসলাম বলেন, ঊর্ধ্বতনদের সুষ্ঠু নজরদারি ও রক্ষণাবেক্ষণ ইউনিটের কর্মীদের জবাবদিহিতার অভাবের কারণে এমন ঘটনা ঘটছে।

বর্তমানে বিমান বিশ্বের ১৯টি শহরে ফ্লাইট পরিচালনা করছে বিমান। বর্তমানে বিমান বহরে মোট ২১টি উড়োজাহাজ রয়েছে। যার মধ্যে ৪টি বোয়িং ৭৭৭-৩০০ইআর, ২টি বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার, ৪টি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার, ৬টি বোয়িং ৭৩৭-৮০০ ও ৫টি ড্যাশ ৮-৪০০।

এআর/জেডএস