নবম বছরে পা দেওয়া ইউএস-বাংলা এয়ারলাইন্স বর্তমানে মধ্যপ্রাচ্যসহ এশিয়ার বিভিন্ন গন্তব্যে সফলতার সঙ্গে ফ্লাইট পরিচালনা করছে। এয়ারলাইন্সটি এবার ইউরোপ ও উত্তর আমেরিকার বিভিন্ন রুটে ফ্লাইট পরিচালনার পরিকল্পনা করছে।

ইউএস-বাংলা এয়ারলাইন্সের দায়িত্বশীল সূত্র জানায়, আগামী বছর অর্থাৎ ২০২৩ সালেই ইউরোপের বিভিন্ন রুটে ডানা মেলবে ইউএস-বাংলা এয়ারলাইন্স। এরমধ্যে যুক্তরাজ্যের লন্ডন ও ইতালির রোমে ফ্লাইট পরিচালনার সম্ভাবনা বেশি। পর্যায়ক্রমে ইউরোপের অন্যান্য দেশেও ডানা মেলবে তারা।

আর ২০২৫ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ও কানাডার টরন্টো রুটে যাওয়ার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। আনুষ্ঠানিক ঘোষণা না দিলেও ইউরোপ-আমেরিকার মতো দূরবর্তী গন্তব্যে উড্ডয়নে সক্ষম বড় আকারের প্লেন কেনার প্রাথমিক পরিকল্পনাও শুরু করেছে বলে জানা গেছে।

আরও দেখুন >> বহরে ১৬ এয়ারক্রাফট নিয়ে উড়ছে ১৯ গন্তব্যে

প্রতিষ্ঠানটি আরও জানায়, ২০২৩ সালের মধ্যে ইউএস-বাংলার উড়োজাহাজের বহরে আরও ৮টি এয়ারবাস, ৩২১-এলআর সিরিজের এয়ারক্রাফট যোগ করার পরিকল্পনা রয়েছে।

ইউএস-বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) মো. কামরুল ইসলাম বলেন, বর্তমানে বাংলাদেশ থেকে ইউরোপ-আমেরিকায় যাওয়া যাত্রীর সংখ্যা বাড়ছে। ইউএস-বাংলা তাদের চাহিদার কথা বিবেচনা করে ইউরোপ ও আমেরিকায় ফ্লাইট পরিচালনার পরিকল্পনা করছে। আশা করছি, অন্যান্য রুটের মতো এসব রুটেও যাত্রীদের সাড়া পাব।

আরও দেখুন >> ইউএস-বাংলা এয়ারলাইন্স ভিন্নতার-ই পথিকৃত

উল্লেখ্য, করোনাকালে বিভিন্ন দেশে আটকে পড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনতে দুবাই, আবুধাবি, দিল্লি, চেন্নাই, মালে, কুয়ালালামপুর, ব্যাংকক, সিঙ্গাপুর, হ্যানয়, এমনকি ফ্রান্সের প্যারিসসহ বিশ্বের বিভিন্ন দেশে ১৫০টির বেশি স্পেশাল ফ্লাইট পরিচালনা করেছে ইউএস-বাংলা। মহামারির মধ্যে বাংলাদেশ সরকার তথা সিভিল এভিয়েশন অথরিটির অনুমতি নিয়ে ইউএস-বাংলা প্যাসেঞ্জার এয়ারক্রাফটগুলোকে সাময়িকভাবে কার্গো এয়ারক্রাফটে রূপান্তর করে আয়ের পথ সচল রাখার চেষ্টা করেছে।

বর্তমানে ভারতের কলকাতা-চেন্নাই ছাড়াও দুবাই, দোহা, মাস্কাট, শারজাহ, ওমান, সিঙ্গাপুর, কুয়ালালামপুরসহ এশিয়ার অনেক রুটে ফ্লাইট পরিচালনা করছে ইউএস বাংলা।

এআর/ওএফ