ঢাকা-নিউইয়র্ক রুটে পুনরায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নিয়মিত ফ্লাইট চালুর বিষয়ে যুক্তরাষ্ট্রের পরিবহন বিভাগের বিমান ও আন্তর্জাতিক বিষয়ক সহকারী সচিব অ্যানি পেটসঙ্কের সঙ্গে বৈঠক করেছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শহীদুল ইসলাম।

গতকাল শনিবার (৩০ জুলাই) বৈঠকটি অনুষ্ঠিত হয় বলে এক টুইট বার্তায় জানান রাষ্ট্রদূত শহীদুল ইসলাম।

টুইটে রাষ্ট্রদূত শহীদুল লিখেন, ঢাকা-নিউইয়র্ক রুটে পুনরায় বিমানের ফ্লাইট চালু করতে শনিবার মার্কিন পরিবহন বিভাগের আন্তর্জাতিক বিষয়ক সহকারী সচিব অ্যানি পেটসঙ্কের সঙ্গে আলোচনা করেছি। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে পিটুপি ও বিটুবি সম্পর্ক বাড়াতে পুনরায় এ গুরুত্বপূর্ণ রুটে ফ্লাইটটি চালুর বিষয়ে বৈঠকটি ফলপ্রসূ ছিল।

এভিয়েশন সংশ্লিষ্টরা বলছেন, ফেডারেল এভিয়েশন অ্যাসোসিয়েশনের (এফএএ) ক্যাটাগরি-১ ছাড়পত্র ছাড়া যুক্তরাষ্ট্রে কোনো দেশের এয়ারলাইন্স ফ্লাইট পরিচালনা করতে পারে না। এই ছাড়পত্র না থাকায় দীর্ঘদিন ধরে নিউইয়র্কের সঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট বন্ধ রয়েছে। তবে এরই মধ্যে নিউইয়র্ক রুটে ফ্লাইট চালু করতে বিমান ফেডারেল এভিয়েশনের সঙ্গে একটি চুক্তি সই করেছে।

দীর্ঘদিন ঢাকা-নিউইয়র্ক রুটে বিমানের ফ্লাইট বন্ধ থাকলেও গত বছরের সেপ্টেম্বরে জাতীয় পতাকাবাহী বিমানের একটি চার্টার্ড ফ্লাইটে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সফরে গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এনআই/ওএফ