অসহযোগিতা, অসৌজন্যমূলক আচরণের প্রতিবাদে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ডাকা বৃহস্পতিবারের সংবাদ সম্মেলন বর্জন করছেন এভিয়েশন ও ট্যুরিজম খাতের সাংবাদিকরা। বুধবার বিষয়টি নিশ্চিত করে একটি বিবৃতি দেয় এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম বাংলাদেশ (এটিজেএফবি)।

এটিজেএফবির সভাপতি নাদিরা কিরণ ও সাধারণ সম্পাদক তানজিম আনোয়ারের পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, ‘দীর্ঘদিন ধরে এভিয়েশন খাতের সাংবাদিকদের সঙ্গে রাষ্ট্রায়ত্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেডের কর্মকর্তাদের অসহযোগিতা, অসৌজন্যমূলক আচরণের প্রতিবাদ জানিয়ে আসছে এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম বাংলাদেশ (এটিজেএফবি)।

বিবৃতিতে বলা হয়, বিমানের ব্যবস্থাপনা পরিচালকসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের এ পরিস্থিতি পরিবর্তনে সংগঠনের পক্ষ থেকে বহুবার অনুরোধ করা হয়েছে। দীর্ঘদিন ধরে সমস্যা সমাধানের বিষয়ে এটিজেএফবি আন্তরিকতা দেখালেও বিমানের পক্ষ থেকে বারবার অসহযোগিতা, অসৌজন্যমূলক আচরণের ঘটনা ঘটছে, যা হতাশাজনক।

সর্বশেষ ২২ সেপ্টেম্বর সাংবাদিকদের সঙ্গে অসহযোগিতা, অসৌজন্য আচরণ করেন বিমানের কর্মকর্তারা, যা অসৌজন্যমূলক ও নিন্দনীয় মনে করে এটিজেএফবি। সাফজয়ী বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলের সদস্যদের লাগেজ থেকে ডলার-টাকা চুরির অভিযোগের বিষয়ে তথ্য সংগ্রহের জন্য সেদিন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রধান কার্যালয়ের সামনে যান সাংবাদিকরা।

দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত গণমাধ্যমকর্মীরা বিমানের প্রধান কার্যালয়ের সামনে অপেক্ষা করতে থাকেন। সাংবাদিকদের বিমান কার্যালয়ে প্রবেশ করতে দেওয়া হয়নি বরং নিরাপত্তাকর্মীদের মাধ্যমে সাংবাদিকদের সরিয়ে দেওয়ার চেষ্টা করা হয়। সাংবাদিকরা বারবার অনুরোধ করলেও বিমানের পক্ষ থেকে ইতিবাচক সাড়া পাওয়া যায়নি।

বিবৃতিতে জানানো হয়, এ ধরনের অসহযোগিতা, অসৌজন্যমূলক আচরণের প্রতিবাদে বিমান কর্তৃক আয়োজিত ১৩ অক্টোবরের “মিট দ্য প্রেস” অনুষ্ঠান বয়কটের ঘোষণা দিচ্ছে এটিজেএফবি। এ বিষয়ে বিটের সব সাংবাদিককে একাট্টা থাকতে এবং প্রতিবাদে শামিল হতে বিমানের “মিট দ্য প্রেস” আয়োজন বয়কট করার  আহবান জানাচ্ছে সংগঠনটি। সাংবাদিকদের অধিকার, মর্যাদা, সুরক্ষায় এই কর্মসূচি বাস্তবায়নে সকল গণমাধ্যম কর্মীদের সহায়তা প্রত্যাশা করছে এটিজেএফবি।‘

এআর/আরএইচ