যাত্রীদের সুবিধার্থে বাংলাদেশে প্রথমবারের মতো সেলফ চেক-ইন ব্যবস্থা চালু করেছে ইউএস-বাংলা এয়ারলাইন্স। রোববার (৩০ অক্টোবর) ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দেশের অভ্যন্তরীণ রুটের যাত্রীদের জন্য এই সেবা চালু করে সংস্থাটি।

ইউএস-বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) মো. কামরুল ইসলাম জানান, প্রতিদিন অনেক যাত্রী অভ্যন্তরীণ বিমানবন্দর ব্যবহার করে দেশের বিভিন্ন স্থানে আসা-যাওয়া করছেন। যাত্রীদের ভিড়ে চেক-ইন কাউন্টারগুলোতে দীর্ঘ লাইন হচ্ছে। তারা যাতে নির্বিঘ্নে নিজের চেক-ইন নিজেই সম্পন্ন করতে পারেন, সেজন্যই আমাদের এই সেলফ চেক-ইন ব্যবস্থা। সেলফ চেক-ইনের মাধ্যমে যাত্রীরা ফ্লাইটে পছন্দমতো সিট বাছাই করতে পারবেন।

তিনি আরও বলেন, আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ইউএস-বাংলা এয়ারলাইন্সও যাত্রীদের জন্য সেলফ চেক-ইনের ব্যবস্থা করেছে। যাত্রীসেবার জন্য ইউএস-বাংলা এয়ারলাইন্সের নেওয়া এই পদক্ষেপ এয়ারলাইন্সটিকে আরও একধাপ এগিয়ে নিয়েছে।

ভবিষ্যতে দেশের সব অভ্যন্তরীণ বিমানবন্দরে সেলফ চেক-ইন ব্যবস্থা করার পরিকল্পনা রয়েছে ইউএস-বাংলা এয়ারলাইন্সের।

বর্তমানে ইউএস-বাংলার বিমান বহরে মোট ১৬টি এয়ারক্রাফট আছে, যার মধ্যে ছয়টি বোয়িং ৭৩৭-৮০০, সাতটি এটিআর ৭২-৬০০ ও তিনটি ড্যাশ ৮-কিউ৪০০ এয়ারক্রাফট।

বর্তমানে ইউএস-বাংলা মালদ্বীপ, চেন্নাই, কলকাতা, ব্যাংকক, কুয়ালালামপুর, সিঙ্গাপুর, গুয়াংজু, শারজাহ, দুবাই, মাস্কাট ও দোহা ফ্লাইট পরিচালনা করছে। এ ছাড়া সংস্থাটি অভ্যন্তরীণ সব রুটে ফ্লাইট পরিচালনা করছে।

এআর/আরএইচ