পুরোনো ছবি

ঘন কুয়াশার কারণে মধ্যরাত থেকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামতে পারেনি বেশ কয়েকটি ফ্লাইট। এছাড়াও ফ্লাইট উড্ডয়নও স্থবির ছিল কয়েক ঘণ্টা।

দীর্ঘক্ষণ ঢাকার আকাশে চক্কর খেয়ে একটি ফ্লাইট চট্টগ্রাম, একটি সিলেটে এবং পাঁচটি ফ্লাইট ভারতের কলকাতা বিমানবন্দরে গিয়ে অবতরণ করে।

বিমানবন্দর সূত্র জানায়, ঘন কুয়াশার কারণে রোববার (১৮ ডিসেম্বর) ভোর ৪টা থেকে ঢাকা বিমানবন্দরের রানওয়ে দৃশ্যমান ছিল না। দীর্ঘ ৫ ঘণ্টা পর ফ্লাইট উড্ডয়ন শুরু হয়। কুয়াশাচ্ছন্ন থাকা অবস্থায় ঢাকায় আসা ফ্লাইটগুলোকে আশপাশের বিমানবন্দরে ডাইভার্ট করা হয়।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মো. কামরুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, রানওয়ের ভিজিবিলিটি (দৃশ্যমানতা) কম থাকায় সাতটি ফ্লাইট ঢাকায় নামতে না পেরে সিলেট, চট্টগ্রাম ও কলকাতায় অবতরণ করেছে। এখন (দুপুর ১২টায়) পরিস্থিতির উন্নতি হয়েছে। ফ্লাইটগুলো স্বাভাবিকভাবে অবতরণ শুরু করেছে।

বিমানবন্দর সূত্র জানায়, ঘন কুয়াশার কারণে ফ্লাইটগুলোর পাইলট অবতরণের আগে স্বচক্ষে রানওয়ে দেখতে পাচ্ছিলেন না। ফলে দুবাই থেকে আসা ইউএস-বাংলা এয়ারলাইন্স, মাস্কাট থেকে আসা সালাম এয়ার, বাহরাইনের গালফ এয়ার, কুয়েতের জাজিরা এয়ারওয়েজ এবং দুবাই থেকে আসা ফ্লাই দুবাইয়ের ফ্লাইটগুলোকে কলকাতায় পাঠানো হয়। এছাড়াও একই কারনে ইউএস-বাংলা এয়ারলাইন্সের শারজাহ থেকে ঢাকাগামী ফ্লাইট চট্টগ্রামে ও বিমানের মদিনা থেকে ঢাকাগামী ফ্লাইটকে সিলেটে পাঠানো হয়। সেখানে নিরাপদে অবতরণ করেছে ফ্লাইটগুলো।

এছাড়াও ইউএস-বাংলা এয়ারলাইন্স, বিমান বাংলাদেশসহ বেশ কয়েকটি ফ্লাইট দেরিতে অবতরণ করেছে। একই কারণে ঢাকা থেকে ২০টির বেশি ফ্লাইট সঠিক সময়ে উড্ডয়ন করতে পারেনি।

বিমানবন্দর সূত্র জানায়, কুয়াশা কমে যাওয়ার পর আকাশে থাকা ফ্লাইটগুলোকে আগে অবতরণের সুযোগ দেওয়া হয়েছে। জমে থাকা ফ্লাইটগুলো অবতরণ করলেই ফ্লাইট ছাড়া শুরু হয়।

এদিকে শনিবারই দেশে মাঝারি থেকে ঘন কুয়াশার আভাস দিয়েছিল আবহাওয়া অধিদপ্তর। অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক শনিবার রাতে জানান, আগামী ৪৮ ঘণ্টায় অর্থাৎ দুই দিনে আবহাওয়া পরিস্থিতি সামান্য পরিবর্তন হতে পারে। তবে আগামী পাঁচ দিনে দেশে রাতের তাপমাত্রা কমে যেতে পারে।

এআর/এসএসএইচ/