রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক ও উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) পদমর্যাদার ৯ কর্মকর্তাকে বদলি করে নতুন কর্মস্থলে পাঠানো হয়েছে। হঠাৎ এমন রদবদলে উদ্বিগ্ন ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বিমানের একটি পক্ষ বলছে, ২০২৩ সালের আগাম হজ কার্যক্রমের আগাম পরিকল্পনা হিসেবে এই রদবদল। তবে, আরেকটি পক্ষ দাবি করছে এটি বিমানের ‘শুদ্ধি অভিযান’।

আরও পড়ুন>>বিমানে দুর্নীতি ও অন্যায়কে কোনোভাবেই প্রশ্রয় দেওয়া হবে না

সম্প্রতি ঊর্ধ্বতন কর্মকর্তাদের বদলি করে বিমান ২টি আদেশ জারি করে। প্রথমটি ৮ ও পরেরটি ৯ জানুয়ারি।

৮ তারিখের ওই আদেশে বিমানের প্রশাসন দপ্তরে অ্যাটাচমেন্টে থাকা মহাব্যবস্থাপক (জিএম) শাকিল মেরাজকে মুদ্রণ ও প্রকাশনা বিভাগে, মুদ্রণ ও প্রকাশনার জিএম শাহনূর আহমেদকে বিমান ফ্লাইট ক্যাটারিং সেন্টার- বিএফসিসিতে, বিএফসিসির জিএম মো. শামসুল করিমকে বিমানের বিপণন ও বিক্রয় পরিদপ্তরে, বিমানের গ্রাউন্ড সাপোর্ট ইক্যুইপমেন্ট (জিএসই-মেইন্টেন্যান্স) বিভাগের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) মো. তোফাজ্জল হোসেন আকন্দকে জিএসই শাখার জিএম এবং আইটি শাখার ডিজিএম মো. আরিফুল হাসান সাধনকে পোল্ট্রি কমপ্লেক্সে বদলি করা হয়েছে।

আদেশে জিএসই-মেইন্টেন্যান্সের ডিজিএম তোফাজ্জলকে জিএমের দায়িত্ব দেওয়া হলেও পরদিন সেই দায়িত্ব থেকে তাকে সরিয়ে দেওয়া হয়। ৯ জানুয়ারি জারি করা আদেশে তোফাজ্জলকে সরিয়ে জিএসই শাখার আরেক ডিজিএম কামাল উদ্দিন আহমেদকে জিএসই শাখার জিএমের দায়িত্ব দেওয়া হয়।

আরও পড়ুন>>পাইলট নিয়োগে অনিয়মের বিষয়ে ব্যবস্থা : বিমান প্রতিমন্ত্রী

এছাড়াও একই আদেশে বিএফসিসির শাহনূর আহমেদকে গ্রাহক সেবা বিভাগে, বিএফসিসির সাবেক জিএম শামসুল করিমকে বিমানের বিপণন ও বিক্রয় পরিদপ্তরে, প্রক্রিউরমেন্ট শাখার জিএম মহিউদ্দিন আহমেদকে নিরাপত্তা বিভাগের জিএম, বিএফসিসির ডিজিএম নজরুল ইসলামকে পোলট্রি কমপ্লেক্সে এবং পোল্ট্রি কমপ্লেক্সের ডিজিএম আরিফুল হাসান সাধনকে পরিচালক প্রশাসনের দপ্তরে অ্যাটাচমেন্ট দেওয়া হয়েছে।

দুইদিনের মাথায় কেন এমন রদবদল, কেনইবা আবার একদিনের মাথায় পরিবর্তন করা হলো আগের সিদ্ধান্ত? এবিষয়ে জানতে চাইলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দায়িত্বশীল সূত্র জানায়, শোনা যাচ্ছে তোফাজ্জল হোসেন আকন্দের বিষয়ে দুর্নীতি তদন্তের দুর্নীতি দমন কমিশন (দুদক) থেকে একটি চিঠি বিমানে এসেছে। এ কারণে তাকে জিএমের অতিরিক্ত দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বিমানের এমডি শফিউল আজিম ঢাকা পোস্টকে বলেন, ‘তার বিষয়টি সুনির্দিষ্টভাবে জানা নেই। সময় নিয়ে জেনে তারপর জানাতে হবে।’

এছাড়াও আদেশে বিমানের দীর্ঘদিন ধরে বিমানের প্রশাসন দপ্তরে অ্যাটাচমেন্ট মহাব্যবস্থাপক (জিএম) শাকিল মেরাজকে মুদ্রণ ও প্রকাশনা বিভাগে বদলি করা হয়েছে। বিমান সূত্র জানায়, শাকিল মেরাজ দীর্ঘদিন ধরে বিএফসিসির জিএম ছিলেন। তবে একটি ফ্লাইটে থাকা একজন ভিআইপি যাত্রী বিএফসিসির খাবারের মান ও পরিমাণ নিয়ে অসন্তুষ্ট হন। তার অভিযোগের ভিত্তিতে শাকিল মেরাজকে বিএফসিসি থেকে সরানো হয়।

হঠাৎ রদবদল নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এমডি শফিউল আজিম ঢাকা পোস্টকে বলেন, ‘সামনে হজ অপারেশন আসছে। কাস্টমার সার্ভিসে লোকবল প্রয়োজন, বিএফসিসিতেও লাগবে তাই অভ্যন্তরীণ কিছু বদলি করা হয়েছে। এটা সাময়িক বদলি, তেমন কিছু না।’

আরও পড়ুন>>আনফিট ক্রুদের ‘ফিট’ বলে ফ্লাইটে পাঠাচ্ছে বিমান!

বদলির আদেশের পর আবার পরদিন সেগুলো পরিবর্তন করার বিষয়ে তিনি বলেন, ‘অনেক সময় তাদের বদলি নিয়ে আদালতের নানা নির্দেশনা থাকে, বিমানের নিজেরও কিছু কমপ্লায়েন্স থাকে, তাদের ক্ষেত্রে কি হয়েছে সেটা জেনে জানাতে পারব। কয়েকটি বিভাগে লোকের স্বল্পতা আছে, দীর্ঘদিন ধরে পদোন্নতিও বন্ধ ছিল তাও সবকিছু মাথায় রেখে একটু রিঅ্যারেঞ্জ করা হচ্ছে।’

রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বর্তমানে ২১টি এয়ারক্রাফট রয়েছে। এরমধ্যে ১৮টি নিজস্ব এয়ারক্রাফট। বর্তমানে এশিয়ার বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ রুটসহ ভারতের দিল্লিতে, সৌদি আরবের মদিনায়, যুক্তরাজ্যের ম্যানচেস্টার, সংযুক্ত আরব আমিরাতের শারজাহ, কানাডার টরন্টো, চীনের গুয়াংজুতে ফ্লাইট পরিচালনা করছে। ভবিষ্যতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক এবং জাপানের নারিতাতে ফ্লাইট পরিচালনার পরিকল্পনা তাদের। আগামী কয়েক বছরের মধ্যে এশিয়ার সেরা ১০ এয়ারলাইন্সের মধ্যে জায়গা করার লক্ষ্য বিমানের।

এআর/এমএ