রাজধানীর হাতিরঝিলে অনুষ্ঠিত হয়েছে ‘মুজিবের বাংলাদেশ-বিমান হাফ ম্যারাথন-২০২৩’। শুক্রবার সকালে এ হাফ ম্যারাথনের আয়োজন করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

প্রতিযোগিতায় ২১.১ কিলোমিটার ও ৭.৫ কিলোমিটারের দুইটি ইভেন্টে দেশি-বিদেশি প্রায় ২০০০ প্রতিযোগী অংশগ্রহণ করেন। হাতিরঝিল পুলিশ প্লাজা থেকে ভোর ৬টায় দৌড় প্রতিযোগিতা শুরু হয়। ম্যারাথন শেষে হাতিরঝিল অ্যাম্ফিথিয়েটারে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল বাংলাদেশের জাতীয় পতাকাকে ধারণ করে বিশ্বের বিভিন্ন শহরে বিমান যাবে এবং বিশ্বের উন্নত এয়ারপোর্টগুলোতেও বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে। সেই স্বপ্ন বাস্তবে রূপ দিতে আমরা টরন্টো ফ্লাইট চালু করেছি। নারিতায় আমরা ফ্লাইট চালু করব। আজ বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমাদের বিমানের তারুণ্যদ্বীপ্ত বহর রয়েছে। বিমানের যাত্রীসেবা উন্নয়নেও আমরা বিভিন্ন পদক্ষেপ নিয়েছি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও সাবেক সিনিয়র সচিব  মোস্তফা কামাল উদ্দীন।

তিনি বলেন, সদ্য স্বাধীন বাংলাদেশকে পরিচিত করার জন্য সর্বপ্রথম জাতির পিতা যেসব প্রতিষ্ঠানের উপর গুরুত্ব দিয়েছিলেন তার একটি হলো বিমান। বাংলাদেশকে বিশ্বের বুকে ব্র্যান্ডিং করছে বিমান। তৃতীয় টার্মিনাল চালু হলে বিমানের কলেবর আরও বৃদ্ধি পাবে, সেবার মানও বৃদ্ধি পাবে।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিম বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৫১ বছর পূর্ণ করেছে। দীর্ঘ এ পথচলায় পাশে থাকার জন্য তিনি সকলকে ধন্যবাদ জানান। এছাড়াও বিমানের হাফ ম্যারাথন আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। 

এআর/এসকেডি