ঈদের আনন্দ ভাগ করে নিতে প্রতি বছরই নগরবাসী গ্রামমুখী হয়। কেউ আগেভাগেই পরিবার নিয়ে নিজ জেলায় চলে যান, কেউ আবার যান ঈদের ছুটি শুরু হওয়ার পর। প্রতিবার ঈদযাত্রার সঙ্গে যেই শব্দটি অনেক বেশি শোনা যায় সেটি হচ্ছে ‘দুর্ভোগ’। আর এই দুর্ভোগ এড়াতে অনেকে বাড়িফেরার জন্য বেছে নেন আকাশপথ।

প্রতি বছরের মতো এবারো সড়ক ও রেলপথের পাশাপাশি আকাশপথে বাড়ি ফিরতে ব্যাপক আগ্রহ লক্ষ্য করা গেছে। পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে ইতোমধ্যে দেশের অভ্যন্তরীণ রুটের ফ্লাইটের বিভিন্ন রুটের ৯০ ভাগ টিকিট বিক্রি শেষ হয়েছে। আগামী দুএকদিনের মধ্যে সব টিকেট শেষ হয়ে যেতে পারে বলে ধারণা এয়ারলাইন্সগুলোর।

চাঁদ দেখাসাপেক্ষে আগামী ২১ অথবা ২২ এপ্রিল পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। এ উপলক্ষ্যে আকাশপথে বাড়িফেরার চাপ ১৯ এপ্রিল থেকেই শুরু হচ্ছে।

এয়ারলাইন্সগুলো বলছে, ঈদে নির্বিঘ্নে বাড়ি ফেরার জন্য ২০১৮-১৯ সাল থেকে অনেকেই আকাশপথকে প্রথম পছন্দ হিসেবে বেছে নিচ্ছেন। এবার ইউএস-বাংলা এয়ারলাইন্স, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভোএয়ার এবং এয়ার অ্যাস্ট্রাসহ মোট চারটি এয়ারলাইন্স ঈদে বাড়িফেরা যাত্রীদের বহন করবে। এসব এয়ারলাইন্সের ঈদের পাঁচ দিন আগের প্রায় সব (৯০ শতাংশ) টিকিট বিক্রি হয়ে গেছে। টিকিট ক্রেতাদের অধিকাংশই সৈয়দপুর ও রাজশাহী রুটের।

তারা বলছে, আকাশপথের যাতায়াতকারীদের অধিকাংশই একটু বেশি সচেতন, তারা আগেভাগেই ঢাকা ত্যাগ করতে চান। তাই অধিকাংশ যাত্রী ১৯ এপ্রিলের টিকিট কেটে রেখেছেন। ২০ ও ২১ এপ্রিলেও যাত্রীদের প্রচুর চাপ রয়েছে। তবে রোজা ২৯টি হলে ২২ এপ্রিল ঈদ হবে, তাই এ দিনের টিকিটের চাহিদা তেমন নেই বললেই চলে। এছাড়াও ২৪ এপ্রিল থেকে ঈদ পরবর্তী ১০-১২ দিনের ঢাকা থেকে কক্সবাজার ও সিলেট রুটের টিকিটের চাহিদা বেশি লক্ষ্য করা গেছে। আর যাত্রীদের চাহিদা বিবেচনায় নিয়ে বিভিন্ন রুটে ফ্লাইটও বাড়িয়েছে এয়ারলাইন্সগুলো।

চার এয়ারলাইন্সের সঙ্গে কথা বলে জানা গেছে, তাদের ইকোনমি ক্যাটাগরির সব টিকিট শেষ হয়ে গেছে। তবে উচ্চমূল্যের ফ্লেক্সিবল ক্যাটাগরির কিছু টিকিট এখনো অবিক্রীত আছে। আর ২২ এপ্রিল থেকে ঢাকা থেকে প্রায় সব রুটের টিকিটের চাহিদা স্বাভাবিক রয়েছে।

ইউএস-বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) মো. কামরুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, গত ৪-৫ বছর থেকে ঈদে আমরা যাত্রীদের অনেক সাড়া পাচ্ছি। অনেকেই বাড়িফেরার জন্য আকাশপথকে প্রথম পছন্দ হিসেবে বেছে নিচ্ছেন। এবারও আকাশপথে ঢাকা থেকে বাড়িফেরা ও ঢাকা ফেরার টিকিটের বিক্রি বেড়েছে। ঢাকা থেকে বাড়িফেরার ১৯, ২০ ও ২১ এপ্রিলের টিকেটের চাহিদা বেশি। এছাড়াও বাড়িফেরার চাপ সবচেয়ে বেশি রাজশাহী ও সৈয়দপুর রুটে। ঈদের পর বেশ কয়েকদিন কক্সবাজারে যাওয়ার চাপও রয়েছে। যদি প্রয়োজন হয় ইউএস-বাংলা এসব রুটে অতিরিক্ত ফ্লাইট পরিচালনা করবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স জানায়, ঈদের ২৫ দিন আগে থেকেই লোকজন ১৯ থেকে ২১ এপ্রিলের টিকিট নেওয়া শুরু করেছে। বিমানে বাড়িফেরাদের অধিকাংশই রাজশাহী ও যশোর রুটের যাত্রী। ২৫ এপ্রিল থেকে এই দুই রুট থেকে ঢাকায় ফেরার চাপ রয়েছে।

নভোএয়ারের মার্কেটিং অ্যান্ড সেলস বিভাগের প্রধান মেজবাহ-উল-ইসলাম ঢাকা পোস্টকে বলেন, ১৮ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত বিভিন্ন রুটের ফ্লাইট সংখ্যা বাড়ানো হয়েছে। ঢাকা থেকে সৈয়দপুর ও রাজশাহী রুটের ফ্লাইটের চাহিদা বেশি। যশোর রুটেও ভালো সাড়া পাওয়া যাচ্ছে। ঢাকায় ফেরার চাপও এসব রুটে বেশি।

এআর/এসএসএইচ/