হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর/ফাইল ছবি

করোনাভাইরাসে আক্রান্ত এক যাত্রীকে দোহা থেকে ঢাকায় নিয়ে আসায় কাতার এয়ারওয়েজকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া দায়িত্বজ্ঞানহীন আচরণের জন্য ওই যাত্রীকে ১০হাজার টাকা জরিমানা করে হাসাপাতালে পাঠানো হয়।  

শুক্রবার (২৫ ডিসেম্বর) রাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী ম্যাজিস্ট্রেট আলী আফরোজ এ আদেশ দেন।  

বিমানবন্দরের নির্বাহী ম্যাজিস্ট্রেট আহমেদ জামিল ঢাকা পোস্টকে জানান, শুক্রবার বিকেলে কাতারের দোহা থেকে কাতার এয়ারওয়েজের একটি প্লেন ঢাকায় অবতরণ করে। এসময় স্বাস্থ্য অধিদপ্তর ডেস্ক প্লেনটির এক যাত্রীকে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত করে। পরে কাতার এয়ারওয়েজ ও ওই যাত্রীকে জরিমানা করা হয়।

এর আগে করোনা সনদ ছাড়া ৫১৬ যাত্রী আনায় সৌদি এরাবিয়ান এয়ারলাইন্সকে (সাউদিয়া) দুই লাখ, বিমান বাংলাদেশকে ৩০ হাজার ও মালদিভিয়ান এয়ারলাইনসকে দুই লাখ এবং পরীক্ষা ছাড়া লিবিয়া থেকে ১৫০ যাত্রী আনায় দেশটির বুরাক এয়ারকে তিন লাখ টাকা জরিমানা করেন বিমানবন্দর ম্যাজিস্ট্রেট।

এছাড়া করোনা আক্রান্ত এক যাত্রীকে বহন বাংলাদেশে আনায় এয়ার এশিয়াকে এক লাখ ও ইতিহাদ এয়ারওয়েজকে ২ লাখ টাকা জরিমানা করা হয়।

গত ৪ ডিসেম্বর বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) জানায়, ৫ ডিসেম্বর থেকে বাংলাদেশে আসতে ইচ্ছুকদের অবশ্যই করোনা নেগেটিভ সনদ থাকতে হবে। সেক্ষেত্রে ফ্লাইটের সময় থেকে সর্বোচ্চ ৭২ ঘণ্টা আগের সনদ গ্রহণযোগ্য হবে।

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় এ সিদ্ধান্ত নেয় বেবিচক।

করোনা নেগেটিভ সনদ ছাড়া কোনো যাত্রীকে বোর্ডিং পাস না দেওয়ার নির্দেশ দিয়েছে বেবিচক।

এআর/এসআরএস