জাপানে সরাসরি ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। আগামী ১ সেপ্টেম্বর ঢাকা-টোকিও রুটে ফ্লাইট চালু হবে বলে জানিয়েছেন বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিম।

রোববার (২১ মে) কুর্মিটোলার বলাকা ভবনের কনফারেন্স রুমে আয়োজিত মিট দ্য প্রেস অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

শফিউল আজিম বলেন, আগামী ১ সেপ্টেম্বর থেকে ফ্লাইট চালু হবে। সপ্তাহে তিনটি করে ফ্লাইট পরিচালনা করা হবে।

জানা গেছে, জাপানের রাজধানী টোকিও থেকে দেড় ঘণ্টার দূরত্বে নারিতা আন্তর্জাতিক বিমানবন্দরের অবস্থান। এ রুট চালুর ফলে বাংলাদেশে কর্মরত জাপানি নাগরিক, দুই দেশের শিক্ষার্থী, ব্যবসায়ীরা সরাসরি জাপানে যাওয়া-আসা করতে পারবেন। বর্তমানে তারা মালয়েশিয়া, চীন বা থাইল্যান্ডের এয়ারলাইন্সের মাধ্যমে ট্রানজিট নিয়ে জাপান যাচ্ছেন।

বিমানের সাম্প্রতিক কিছু উল্লেখযোগ্য কার্যক্রম তুলে ধরে বিমানের ব্যবস্থাপনা পরিচালক বলেন, সুদান প্রবাসীদের দেশে ফিরিয়ে আনা হয়েছে। সংঘাতপূর্ণ সুদানে আটকে পড়া ৫৪৪ জন প্রবাসী বাংলাদেশিকে সৌদি আরব হয়ে দেশে ফিরিয়ে এনেছে বিমান। এছাড়া জুনের দ্বিতীয় সপ্তাহে গালফ এয়ারের সঙ্গে কোড শেয়ার চুক্তি করা হবে। এর মাধ্যমে ঢাকা থেকে বাহরাইনে যাত্রী পরিবহনে পারস্পরিক সহযোগিতা প্রদান করা হবে।

তিনি আরও বলেন, চেন্নাই ফ্লাইট চালুর সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আগামী শীতকালীন ফ্লাইট সূচিতে চেন্নাই ফ্লাইট রাখা হচ্ছে। এছাড়া অনলাইনে চেক-ইন, সিট সিলেকশন, ডেট চেঞ্জ ইত্যাদি সেবা ইতোমধ্যে চালু করা হয়েছে। নতুন আঙ্গিকে বিমানের লয়্যালিটি প্রোগ্রাম চালু করা হয়েছে। আগামীতে এটিকে আরও আপগ্রেড করা হবে এবং নতুন নতুন ফিচার যোগ করা হবে।

শফিউল আজিম জানান, শিগগিরই সপ্তাহে সাত দিন, প্রতিদিন ২৪ ঘণ্টা সেবা প্রদানের জন্য আন্তর্জাতিক মানের কল সেন্টার চালু করা হবে। এ লক্ষ্যে কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এছাড়া ট্রাভেল এজেন্সি পোর্টাল করা হয়েছে।

মিট দ্য প্রেস অনুষ্ঠানে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এএসএস/এসএসএইচ/