মাটির নিচ দিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনালের বিদ্যুৎ সরবরাহ করা হবে। বাংলাদেশ সরকারকে এই কাজ করতে ১৬ কোটি ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশি মুদ্রায় এ অর্থের পরিমাণ ১ হাজার ৭৬০ কোটি টাকা (প্রতি ডলার ১১০ টাকা ধরে)। সংস্থাটির এই অর্থে ঢাকার শত কিলোমিটার বৈদ্যুতিক তার যাবে মাটির নীচে স্থানান্তর করা হবে।

মঙ্গলবার (২ জানুয়ারি) অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এ তথ্য জানায়। ঢাকার বিদ্যুৎ বিতরণ নেটওয়ার্ককে আপগ্রেড করতে, দক্ষতা বাড়াতে এবং জ্বালানি সরবরাহ বাড়াতে ঋণ চুক্তি স্বাক্ষর করেছে এডিবি ও ইআরডি।

বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মো. শাহরিয়ার কাদের সিদ্দিকি ও এডিবির পক্ষে ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং চুক্তিতে নিজ নিজ পক্ষে সই করেন।

ইআরডি জানায়, ঢাকা পাওয়ার সিস্টেম সম্প্রসারণ ও শক্তিশালীকরণ প্রকল্পের আওতায় আটটি সাব-স্টেশন নির্মাণ করা হবে। ১০০ কিলোমিটারের বেশি জলবায়ু এবং দুর্যোগ প্রতিরোধী ভূগর্ভস্থ তার এবং ১৫০ কিলোমিটার ওভারহেড লাইন স্থাপন করা হবে। প্রকল্পটি ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডকে (ডেসকো) সহায়তা করবে। পরিবেশগত, সামাজিক সংক্রান্ত বিষয়গুলো কীভাবে কাজ করবে তা উল্লেখ করা হয়। প্রকল্পের মাধ্যমে ভবিষ্যতের সমস্ত অবকাঠামো প্রকল্পগুলোর জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত মানগুলো পূরণ নিশ্চিত করবে।

এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং বলেন, এই প্রকল্পে দুই লাখ নতুন এবং ১ দশমিক ১ মিলিয়ন বিদ্যমান আবাসিক, বাণিজ্যিক এবং শিল্প গ্রাহকদের বিদ্যুৎ সরবরাহ করা হবে। পাশাপাশি ঢাকার নতুন বিমানবন্দর টার্মিনালের জন্য নির্ভরযোগ্য, দক্ষ এবং উন্নত মানের বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা হবে। এটি বিদ্যুতের ব্যবহার অপচয় কমাতে সহায়তা করবে। প্রতি বছর কমপক্ষে ১৪ হাজার ৭০০ টন কার্বন ডাই অক্সাইড নির্গমন কমাতে সহায়তা করে জলবায়ু সহায়ক বিদ্যুৎ সরবরাহ করা হবে।

এসআর/পিএইচ