ঢাকা ও চট্টগ্রাম থেকে সরাসরি সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে প্রতিদিন ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে বাংলাদেশের অন্যতম বিমানসংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্স। আগামী ১৯ এপ্রিল থেকে আবুধাবিতে প্রতিদিন ফ্লাইট পরিচালনা শুরু করবে দেশের স্বনামধন্য এয়ারলাইন্সটি। আর এর মাধ্যমে আবুধাবি হবে ইউএস-বাংলা এয়ারলাইন্সের সংযুক্ত আরব আমিরাতের তৃতীয় গন্তব্য। 

এক বিজ্ঞপ্তিতে ইউএস-বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক-জনসংযোগ মো. কামরুল ইসলাম জানান, সপ্তাহের প্রতি সোমবার, বুধবার, বৃহস্পতিবার ও শনিবার ঢাকা-আবুধাবি রুটে এবং মঙ্গলবার, শুক্রবার ও রোববার চট্টগ্রাম-আবুধাবি রুটে সরাসরি ফ্লাইট পরিচালনার পরিকল্পনা নিয়েছে ইউএস-বাংলা। 

তিনি জানান, ভবিষ্যৎ পরিকল্পনার অংশ হিসেবে প্রবাসী বাংলাদেশিদের চাহিদার কারণে দেশের অন্যতম এয়ারলাইন্স ইউএস-বাংলা আবুধাবিতে ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে। ঢাকা থেকে সোমবার, বুধবার, বৃহস্পতিবার ও শনিবার এবং চট্টগ্রাম থেকে মঙ্গলবার, শুক্রবার ও রোববার বিকেল ৫টা ৫০ মিনিটে আবুধাবির উদ্দেশে ছেড়ে যাবে। আবুধাবির স্থানীয় সময় রাত ৯টা ১০ মিনিটে অবতরণ করবে।

আবুধাবি থেকে স্থানীয় সময় রাত ১০টা ১০ মিনিটে ছেড়ে মঙ্গলবার, বুধবার, শুক্রবার ও রোববার ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এবং সোমবার, বৃহস্পতিবার ও শনিবার চট্টগ্রামের হযরত শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ভোর ৪টা ৫০ মিনিটে অবতরণ করবে।

ঢাকা ও চট্টগ্রাম থেকে আবুধাবি ভ্রমণে ওয়ানওয়ের ন্যূনতম ভাড়া ৪১ হাজার ১৫৫ টাকা ও রিটার্ন ৭১ হাজার ৩০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট দিয়ে ফ্লাইটটি পরিচালনার পরিকল্পনা রয়েছে। আজ সোমবার (৪ মার্চ) থেকে ঢাকা-আবুধাবি-ঢাকা ও চট্টগ্রাম-আবুধাবি-চট্টগ্রাম রুটের টিকিট বিক্রি শুরু হয়েছে। ইউএস-বাংলা এয়ারলাইন্সের সবগুলো ডিস্ট্রিবিউশন চ্যানেল একযোগে বিক্রির জন্য টিকিট উন্মুক্ত করা হয়। 

ফ্লাইটের সময়সূচি, টিকেটের মূল্য সম্পর্কিত বিস্তারিত তথ্য ইউএস-বাংলা এয়ারলাইন্সের ওয়েবসাইট থেকে পাওয়া যাবে। এছাড়া টিকেট সংক্রান্ত তথ্যের জন্য যোগাযোগ করুন ০১৭৭৭৭৭৭৮০০-৬ অথবা ১৩৬০৫ নম্বরে।

ইউএস-বাংলা জানায়, বন্ধুপ্রতিম রাষ্ট্র হিসেবে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে ইউএস-বাংলার ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত দুই দেশের বন্ধনকে আরও বেশি সুদৃঢ় করবে। রাজধানী আবুধাবি হবে ইউএস-বাংলার সরাসরি আমিরাতে পরিচালিত তৃতীয় গন্তব্য। বর্তমানে সংযুক্ত আমিরাতে দুবাই ও শারজাহ রুটে ফ্লাইট পরিচালনা করছে ইউএস-বাংলা এয়ারলাইন্স। 

বর্তমানে ইউএস-বাংলার বহরে মোট ২৩টি এয়ারক্রাফট রয়েছে, যার মধ্যে একটি ৪৩৬ আসনের এয়ারবাস ৩৩০-৩০০, নয়টি বোয়িং ৭৩৭-৮০০, ১০টি এটিআর ৭২-৬০০ ও তিনটি ড্যাশ৮-কিউ৪০০ এয়ারক্রাফট আছে। চলতি মাসের মধ্যে ইউএস-বাংলার বহরে আরও একটি এয়ারবাস ৩৩০-৩০০ যোগ করতে যাচ্ছে। যা দিয়ে চলতি বছর ঢাকা থেকে জেদ্দা রুটে ফ্লাইট পরিচালনার পরিকল্পনা রয়েছে।

দুবাই ও শারজাহ ছাড়া বর্তমানে মধ্যপ্রাচ্যের অন্যতম গন্তব্য মাস্কাট, দোহা, প্রবাসী বাংলাদেশি অধ্যুষিত কুয়ালালামপুর, সিঙ্গাপুর, মালে, পর্যটকবান্ধব অন্যতম গন্তব্য ব্যাংকক ও চীনের অন্যতম বাণিজ্যিক শহর গুয়াংজু, পার্শ্ববর্তী দেশ ভারতের কলকাতা ও চেন্নাইতে ফ্লাইট পরিচালনা করছে ইউএস-বাংলা এয়ারলাইন্স। 

আন্তর্জাতিক রুট ছাড়াও দেশের অভ্যন্তরে বিশেষ করে ঢাকা থেকে কক্সবাজার, চট্টগ্রাম, সিলেট, সৈয়দপুর, যশোর ও রাজশাহীতে ফ্লাইট পরিচালনা করছে ইউএস-বাংলা এয়ারলাইন্স।  

এআর/কেএ