এবার বাহরাইন ও কুয়েত রুটেও বিশেষ ফ্লাইট চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। ছুটিতে আসা প্রবাসীদের কাজে ফেরাতে এবং দেশে ফিরতে ইচ্ছুকদের আনতে বিশেষ ফ্লাইটের অনুমোদন দিয়েছে বাংলাদেশ বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

শুক্রবার (২৩ এপ্রিল) এ বিষয়ে একটি সার্কুলার জারি করেছে বেবিচক। এতে বলা হয়েছে, এই দুই রুটে শুধুমাত্র কুয়েতের জাজিরা এয়ারওয়েজকে ফ্লাইট পরিচালনার অনুমতি দেওয়া হয়েছে। ২৫ এপ্রিল (২৪ এপ্রিল রাত ১২টা ১ মিনিট) থেকে ২৮ এপ্রিল পর্যন্ত বিশেষ এ ফ্লাইট চলবে।

তবে ফ্লাইট পরিচালনার কিছু শর্ত দেওয়া হয়েছে। বেবিচক জানিয়েছে, এই দুই দেশ থেকে আগত প্রত্যেককে সরকার নির্ধারিত হোটেল বা কোয়ারেন্টাইন সেন্টারে নিজ খরচে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এছাড়াও ঢাকা থেকে ফ্লাইট ছেড়ে যাওয়ার সময় মাঝারি আকারের এয়ারক্রাফটে যাত্রী ভরে ফ্লাইট পরিচালনা করা যাবে। তবে বড় আকারের এয়ারক্রাফটে (মডেল ভেদে) সর্বোচ্চ ২৮০ থেকে ৩২০ জন যাত্রী বহন করা যাবে। আর কুয়েত-বাহরাইন থেকে ঢাকায় ফেরার সময় মাঝারি আকারের এয়ারক্রাফটে সর্বোচ্চ ১০০ জন এবং বড় আকারের ফ্লাইটে সর্বোচ্চ ১৫০ জন যাত্রী বহন করা যাবে।

প্রতিটি ফ্লাইটের ইকোনমি ক্লাসের একটি সারি ও বিজনেস ক্লাসের একটি সিট ফাঁকা রাখতে বলা হয়েছে। ফ্লাইটে কোনো যাত্রীর করোনা সন্দেহ হলে তাকে ওই সিটে রাখার নির্দেশনা দিয়েছে বেবিচক।

গত ১ এপ্রিল বেবিচক থেকে দেওয়া এক বিজ্ঞপ্তিতে ইউরোপের দেশসহ (যুক্তরাজ্য ছাড়া), আর্জেন্টিনা, ব্রাজিল, চিলি, তুরস্ক, সাউথ আফ্রিকা, উরুগুয়ে, পেরু, বাহরাইন, জর্ডান, লেবানন, কুয়েত ও কাতারের যাত্রীদের বাংলাদেশে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

গত ১৫ এপ্রিল রাতে এক ভার্চুয়াল সভায় প্রবাসীদের আসা-যাওয়ার কথা বিবেচনায় পাঁচ দেশে বিশেষ ফ্লাইট চলাচলের অনুমতি দেয় বেবিচক। ওই পাঁচটি দেশ হলো- সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, কাতার ও ওমান। এবার নতুন করে বাহরাইন, কুয়েতেও বিশেষ ফ্লাইট চলাচলের অনুমতি দিল বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ।

এআর/এফআর