ঢাকা-কলম্বো রুটে সরাসরি ফ্লাইট চালু করছে শ্রীলঙ্কার বেসরকারি এয়ারলাইন্স প্রতিষ্ঠান ফিটস এয়ার। আগামী ১৬ এপ্রিল থেকে এই রুটে ফ্লাইট পরিচালনা করবে প্রতিষ্ঠানটি। 

বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) দায়িত্বশীল সূত্র ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্র জানায়, ২০২৩ সালে বেবিচকের কাছে ফ্লাইট পরিচালনার আবেদন করেছিল ফিটস এয়ার। আবেদনে ২০২৩ সালের অক্টোবর মাস থেকে ফ্লাইট পরিচালনা করতে প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছিল। তবে অনুমতি পেয়ে আগামী ২০২৪ সালের ১৬ এপ্রিল থেকে ফ্লাইট পরিচালনা করবে তারা।

ঢাকা থেকে কলম্বোর পাশাপাশি বাংলাদেশি যাত্রীদের শ্রীলঙ্কার বিভিন্ন অভ্যন্তরীণ বিমানবন্দরে পৌঁছে দেওয়ার কথাও জানিয়েছে সংস্থাটি।

ফিটস এয়ারের ওয়েবসাইট থেকে জানা গেছে— প্রাথমিকভাবে ঢাকা থেকে সপ্তাহে দুইদিন বুধবার ও রোববার ফ্লাইট কলম্বো যাবে। কলম্বো থেকে ঢাকায় আসার ফ্লাইট সপ্তাহে মঙ্গলবার ও শনিবার। 

উভয় ফ্লাইট ঢাকা থেকে রাত দুইটায় রওনা হয়ে তিন ঘণ্টায় কলম্বো পৌঁছাবে। কলম্বো থেকে ঢাকা ফ্লাইট স্থানীয় সময় রাত সাড়ে ৯টায় রওনা হয়ে ঢাকায় নামবে মধ্যরাত ১টায়। এই রুটের সর্বনিম্ন রিটার্ন ভাড়া ধরা হয়েছে প্রায় ৩৮ হাজার টাকা। সঙ্গে ৩০ কেজি চেক-ইন লাগেজ ও ৭ কেজি হ্যান্ড লাগেজ পাবেন যাত্রীরা।

এই রুটে এয়ারবাসের এ-৩২০ এয়ারক্রাফট দিয়ে ফ্লাইট পরিচালনা করবে ফিটস।

বর্তমানে একমাত্র শ্রীলঙ্কান এয়ারলাইন্স ঢাকা-কলম্বো রুটে ফ্লাইট পরিচালনা করছে। ২০২২ সাল থেকে ইউএস-বাংলা এয়ারলাইন্সের শ্রীলঙ্কা যাওয়ার কথা থাকলেও রুটটি এখনো চালু হয়নি। বাংলাদেশিরা শ্রীলঙ্কান এয়ারলাইন্স ছাড়াও ভারত ও মালদ্বীপে ট্রানজিট নিয়ে বিভিন্ন এয়ারলাইন্সে শ্রীলঙ্কা যাচ্ছেন।

ফিটস এয়ারের ওয়েবসাইট থেকে জানা গেছে— প্রতিষ্ঠানটি ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত হয়েছে। ঢাকার পাশাপাশি এয়ারলাইন্সটি থাইল্যান্ডের ব্যাংকক, ইন্দোনেশিয়ার জাকার্তা, সৌদি আরবের জেদ্দা, মালয়েশিয়ার কুয়ালালামপুর এবং সিঙ্গাপুরে ফ্লাইট চালুর চেষ্টা করছে।

এয়ারলাইন্সটির বহরে বর্তমানে তিনটি এয়ারবাস এ৩২০-২০০, একটি এটিআর ৭২-২০০, একটি সেসনা-২০৮বি গ্র্যান্ড ক্যারাভান, দুইটি সেসনা-১৫২ এবং একটি সেসনা-১৫০ এয়ারক্রাফট রয়েছে।

এআর/এমজে