সংগৃহীত

নেপালের পর্যটনপ্রিয় নগরী পোখারায় ঢাকা থেকে সরাসরি ফ্লাইট চালুর পরিকল্পনা করেছে দেশের নবীনতম এয়ারলাইন্স প্রতিষ্ঠান এয়ার অ্যাস্ট্রা। এটি চালু হলে বাংলাদেশ ও নেপালের এয়ারলাইন্সগুলোর মধ্যে প্রথম এ রুটে যাতায়াত করবে নবীনতম এয়ারলাইন্স প্রতিষ্ঠানটি।

মূলত দেশের অভ্যন্তরীণ রুটে এক বছর ফ্লাইট পরিচালনার পর এবার বিদেশের আকাশে পাড়ি জমাতে চায় এয়ার অ্যাস্ট্রা। ইতোমধ্যে ভারত ও নেপালের তিন রুটে ফ্লাইট পরিচালনার অনুমোদন চেয়েছে তারা।

এয়ার অ্যাস্ট্রা জানিয়েছে, চলতি বছরের মার্চে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এবং ভারত-নেপালের সিভিল এভিয়েশন এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে ফ্লাইট পরিচালনার পরিকল্পনা ব্যক্ত করে অনুমতি চাওয়া হয়েছে। প্রাথমিকভাবে ভারতের কলকাতা, নেপালের কাঠমান্ডু এবং পোখারা রুটে ফ্লাইট পরিচালনার পরিকল্পনা রয়েছে। নেপালে ফ্লাইটের অনুমতির পাশাপাশি অবতরণ ফি, জ্বালানি কর এবং পার্কিং চার্জসহ ফি ছাড় চাওয়া হয়েছে। এই তিনটির যে কোনো একটি রুটের অনুমতি পেলে নিজেদের বহরে থাকা এটিআর ৭২-৬০০ দিয়ে ফ্লাইট পরিচালনা করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে এয়ার অ্যাস্ট্রার সিইও ইমরান আসিফ ঢাকা পোস্টকে বলেন, তিন রুটের ফ্লাইট পরিচালনার বিষয়ে বেবিচককে জানিয়েছি। যে রুটের অ্যাপ্রুভাল আগে আসবে, সেই রুটে আমরা আগে ফ্লাইট চালু করব। এই তিন রুটের মার্কেট এতো বড় নয়, এটিআর ৭২-৬০০ মডেলের (৭০ যাত্রীবাহী ফ্লাইট) প্লেন দিয়ে ফ্লাইট পরিচালনা করা হবে। অদূর ভবিষ্যতে যখন আমাদের বহরে বোয়িং বা এয়ারবাসের ন্যারো বডি (মাঝারি আকারের) এয়ারক্রাফট আসবে তখন আমরা অন্য রুটে ফ্লাইট চালু করব।

তিনি আরও বলেন, বর্তমানে এয়ার অ্যাস্ট্রার বহরে মোট তিনটি এয়ারক্রাফট রয়েছে। এপ্রিলের শেষে মে মাসে আরেকটি এটিআর যুক্ত হবে। কাঠমান্ডু ও পোখারা রুট দিয়েই আমরা আন্তর্জাতিক রুটে ফ্লাইট চালু করতে চাই।

এয়ার অ্যাস্ট্রার চিফ কমার্শিয়াল অফিসার সোহেল মাজিদ ঢাকা পোস্টকে বলেন, নেপালে বর্তমানে বাংলাদেশের কোনো বেসরকারি এয়ারলাইন্স ফ্লাইট পরিচালনা করছে না। আমরা নেপাল দিয়ে আন্তর্জাতিক ফ্লাইট শুরু করতে চাচ্ছি।

তিনি আরও বলেন, বাংলাদেশি পর্যটকদের অধিকাংশই পোখারা যায়। কিন্তু বাংলাদেশ থেকে পোখারায় কোনো এয়ারলাইন্সই সরাসরি ফ্লাইট পরিচালনা করে না। এছাড়া পোখারা বিমানবন্দর ট্যুরিজমের একটি হাব। তাই এ রুটে ফ্লাইট চালুর পরিকল্পনা করেছে এয়ার অ্যাস্ট্রা।

এয়ার অ্যাস্ট্রা সূত্রে জানা গেছে, অনুমতি মিললে কাঠমান্ডু রুটে সপ্তাহে তিন দিন ও পোখারায় সপ্তাহে তিন দিন ফ্লাইট পরিচালনা করবে প্রতিষ্ঠানটি। তবে এখনো কোনো ভাড়া নির্ধারণ করা হয়নি।

বহরে দুইটি এটিআর ৭২-৬০০ নিয়ে ২০২২ সালের ২৪ নভেম্বর প্রথম বাণিজ্যিক ফ্লাইট পরিচালনা শুরু করে এয়ার অ্যাস্ট্রা। বর্তমানে তাদের বহরে এয়ারক্রাফটের সংখ্যা তিনটি। এয়ারলাইন্সটি বর্তমানে ঢাকা থেকে কক্সবাজার, চট্টগ্রাম, সিলেট ও সৈয়দপুরে ফ্লাইট পরিচালনা করছে।

নেপালে যাচ্ছে যেসব এয়ারলাইন্স

বাংলাদেশ থেকে বর্তমানে দুটি এয়ারলাইন্স ঢাকা-কাঠমান্ডু রুটে ফ্লাইট পরিচালনা করছে। তারা হচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং হিমালায়া এয়ারলাইন্স। বিমান বাংলাদেশে অধিকাংশই বাংলাদেশি পর্যটক কাঠমান্ডু যান। তবে হিমালায়া এয়ারলাইন্সে কাঠমান্ডু হয়ে মধ্যপ্রাচ্যের বিভিন্ন গন্তব্যে যান বাংলাদেশিরা। এই রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সর্বনিম্ন রিটার্ন ভাড়া ৩১ হাজার টাকা এবং হিমালায়ায় ৩৪ হাজার ৫০০ টাকা।

এআর/এমজে