ভারতে ফ্লাইট পরিচালনার জন্য নতুন ফ্লাইট সূচি ঘোষণা করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এয়ার বাবল চুক্তির আওতায় ২২ আগস্ট থেকে ভারতের কলকাতা ও দিল্লী রুটে ফ্লাইট পরিচালনা করবে বিমান।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম-পিআর) তাহেরা খন্দকার ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, ঢাকা-দিল্লি রুটে সপ্তাহে দুই দিন রোববার ও বুধবার এবং ঢাকা-কলকাতা রুটে সপ্তাহে তিন দিন রোব, মঙ্গল ও বৃহস্পতিবার ফ্লাইট পরিচালনা করা হবে। বিমানের যে কোনো সেলস্ অফিস, বিমান কল সেন্টার, অনুমোদিত ট্রাভেল এজেন্সির মাধ্যমে এ রুটের টিকিট সংগ্রহ করা যাবে।

তিনি আরও জানান, ঢাকা থেকে দিল্লি ও কলকাতা রুটে কানাডার ডি হ্যাভিল্যান্ড থেকে তৈরি করা অত্যাধুনিক ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ ব্যবহার করা হবে। নতুন এ উড়োজাহাজগুলোতে রয়েছে হেপা ফিল্টার প্রযুক্তি, যা মাত্র চার মিনিটেই ভেতরের বাতাসকে ব্যাকটেরিয়া, ভাইরাসসহ অন্যান্য জীবাণু থেকে মুক্ত করবে। দুই আসনের মধ্যবর্তী স্থানে পর্যাপ্ত জায়গা, এলইডি লাইটিং এবং প্রশস্ত জানালা থাকায় ভ্রমণ হবে আরামদায়ক ও আনন্দময়।

বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) নির্দেশনা অনুযায়ী যাত্রীদের ফ্লাইটে ওঠার আগের ৭২ ঘণ্টার মধ্যে আরটি/পিসিআর পরীক্ষা (কোভিড পরীক্ষা) করানো এবং স্বাস্থ্যবিধি মেনে ভ্রমণ করার নির্দেশনা দিয়েছে বিমান।

বেবিচকের সার্কুলার অনুযায়ী, ভারত থেকে আসা যাত্রীদের জন্য বাংলাদেশে প্রবেশের সময় করোনার টিকা নেওয়া বাধ্যতামূলক নয়। শুধুমাত্র করোনা নেগেটিভ সার্টিফিকেট থাকলেই চলবে। তবে দেশে তাদের ১৪ দিনের কঠোর হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। হোম কোয়ারেন্টাইনের বিষয়টি নজরদারি করবে স্থানীয় থানা পুলিশ ও জেলা প্রশাসন।

এআর/এসএম