ঘন কুয়াশার কারণে টানা দ্বিতীয় দিনের মতো উড়োজাহাজ ওঠানামা করতে পারছে না হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে।

শনিবার (২৩ জানুয়ারি) রাত ২টা থেকে উড়োজাহাজ ওঠানামা বন্ধ রয়েছে। বিমানবন্দর সূত্র ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্র জানায়, সর্বশেষ স্পাইস জেটের এসজি-৭৬ ফ্লাইটটি কলকাতা থেকে উড়ে রাত ১টা ৫০ মিনিটে ঢাকায় অবতরণ করে। এরপর থেকে আর কোনো ফ্লাইট ওঠানামা করতে পারেনি।

বিমানবন্দর সূত্রে জানা গেছে, দীর্ঘক্ষণ চেষ্টা করেও সৌদি আরবের জেদ্দা থেকে আসা সৌদি এয়ারলাইন্স ও আরব আমিরাতের শারজাহ থেকে আসা এয়ার এরাবিয়ার ফ্লাইট ঢাকায় অবতরণ করতে পারেনি। কুয়াশার কারণে রানওয়ে দেখতে না পেয়ে ভূমি থেকে ২৭ হাজার ফুটের মধ্যে (অরবিট তৈরি করে) ঢাকার আকাশে ঘুরে তারা। ৩ ঘণ্টা পর ফ্লাইট দুটি ভারতের কলকাতা বিমানবন্দরে অবতরণ করতে বাধ্য হয়।

এদিকে দুবাইগামী অ্যামিরেটসের রাত ১টার ফ্লাইট রিসিডিউল করে পিছিয়ে দেওয়া হয়েছে। রাত ২টা ১০ মিনিটে ইন্ডিগো এয়ারের কলকাতা ও ৩টা ৫ মিনিটের স্পাইস জেটের দিল্লি ফ্লাইট সময়মতো ছেড়ে যেতে পারেনি।

এর আগে ২২ জানুয়ারি শাহজালাল বিমানবন্দরে প্রায় পাঁচ ঘণ্টা বন্ধ ছিল ফ্লাইট ওঠানামা। এদিন ভোর ৫টা থেকে সকাল ১০টা পর্যন্ত ঘন কুয়াশার কারণে বিমানবন্দরের ২ হাজার ফিট ওপর থেকেও দেখা যায়নি রানওয়ে। ফলে ঢাকার আকাশে চক্কর কাটতে হয়েছে বেশ কয়েকটি প্লেনকে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরই সেগুলো অবতরণ করে।

বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, কুয়াশার কারণে চট্টগ্রামসহ বাংলাদেশের বিভিন্ন বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশ্যে আসা প্রতিটি ফ্লাইট দেড় থেকে তিন ঘণ্টা পর্যন্ত দেরি করে। অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটের কমপক্ষে ২৫টি ফ্লাইট ওঠানামায় সমস্যার সম্মুখীন হয়। আন্তর্জাতিক অনেক ফ্লাইট ঢাকার কুয়াশার তথ্য পেয়ে নিজ দেশ থেকে দেরিতে বাংলাদেশের উদ্দেশ্যে রওনা হয়।

কুয়াশা কিছুটা কমার পর সকাল ১০টার কিছু আগে রানওয়ে সচল হয়। তখন একসঙ্গে বেশ কয়েকটি ফ্লাইট অবতরণ ও উড্ডয়নের প্রস্তুতি নিলে রানওয়েতে ট্রাফিক জ্যামের সৃষ্টি হয়।

এর আগে গত বছরের ৮ ডিসেম্বর কুয়াশার কারণে দীর্ঘসময় ঢাকায় ফ্লাইট চলাচল বন্ধ ছিল।

এআর/এসআরএস