কারিগরি ত্রুটির কারণে কাঠমান্ডুর উদ্দেশে রওনা হয়েও দেশের সীমানা থেকে আবারও ফিরে এলো বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট।

সোমবার (২৭ ডিসেম্বর) সকালে এ ঘটনা ঘটে। ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের কিছুক্ষণ পরেই আবারও বিমানবন্দরে ফিরে আসে ফ্লাইটটি।

বিমানবন্দর সূত্র জানায়, বিমানের বিজি-৭১ ফ্লাইটটির সকাল ১০টা ১০ মিনিটে ঢাকা থেকে কাঠমান্ডুর উদ্দেশে রওনা করার কথা ছিল। তবে কিছুটা বিলম্বে ১০টা ৪৫ মিনিটে উড্ডয়ন করে। পরে ২৫ মিনিট ঢাকার আকাশে ঘুরপাক খেয়ে ফ্লাইটটি ঢাকার এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) টাওয়ারের সঙ্গে যোগাযোগ করে। এসময় পাইলট টাওয়ারকে জানায়, কারিগরি ত্রুটির কারণে তারা ফ্লাইটটি নিয়ে ঢাকায় অবতরণ করতে চায়। অনুমতি দেওয়ায় বেলা ১১টা ১০ মিনিটের ফ্লাইটটি ঢাকায় নামে। ফ্লাইটের যাত্রীরা নিরাপদ ও অক্ষত রয়েছেন। তাদের ফ্লাইট থেকে নামিয়ে বিমানবন্দরে রাখা হয়েছে।

বিমানের ফ্লাইটটি বোয়িং-৭৩৭ মডেলের এয়ারক্রাফট দিয়ে পরিচালনা করা হচ্ছিল। তবে এতে কতজন যাত্রী ছিল তা জানা যায়নি।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক তৌহিদ-উল আহসান ঢাকা পোস্টকে বলেন, বিমানের ফ্লাইটটি 'টেকনিক্যাল' কারণ বলে অবতরণ করেছে। মূলত কী ত্রুটির কারণে তারা ল্যান্ড করেছে তা এখনো বিমানবন্দর কর্তৃপক্ষকে জানায়নি। বিমানটি আবার কখন রওনা হবে, আদৌ হবে কি না, এবিষয়েও কোনো তথ্য জানা যায়নি।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দায়িত্বশীল সূত্র জানায়, আমরা যতদূর জেনেছি আকাশে ওড়ার পর প্লেনের সঙ্গে একটি পাখি বাড়ি খায় (বার্ড স্ট্রাইক)। বার্ড স্ট্রাইকের কারণেও ফ্লাইট অবতরণ করতে পারে। তবে এ বিষয়ে পাইলট থেকে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানা যায়নি।

এআর/এসএম