প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত শহর সিলেট। অনেকে আবার বাংলাদেশের আধ্যাত্মিক রাজধানীও বলে থাকেন। দেশের অন্যতম এই পর্যটন কেন্দ্রটিতে বর্তমানে প্রতিদিন দেশের বিভিন্ন জেলার লোকজন ঘুরতে যাচ্ছে। যে কোনো সাপ্তাহিক ছুটিতেই দেখা যায় পর্যটকদের উপচেপড়া ভিড়।

আগে সিলেট যাওয়ার জন্য বাস ও ট্রেনকে প্রধান বাহন হিসেবে বিবেচনা করা হলেও বর্তমানে অনেকেই আকাশপথকে বেছে নিচ্ছেন। বাসে ৭ থেকে ৯ ঘণ্টার পথ মাত্র ১ ঘণ্টায় আসতে পারায় এটিই সবচেয়ে জনপ্রিয় মাধ্যম। কোনো কোনো এয়ারলাইন্স আবার আবার দিনে গিয়ে সন্ধ্যায় ঢাকা পৌঁছানোর ব্যবস্থা করেছে ।

বর্তমানে ঢাকা থেকে সিলেট রুটে ইউএস-বাংলা এয়ারলাইন্স, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং নভোএয়ারের মোট ১১টি ফ্লাইট চলাচল করছে।

ইউএস-বাংলা এয়ারলাইন্স
ঢাকা-সিলেট রুটে ইউএস-বাংলা এয়ারলাইন্সের প্রতিদিন ৪টি ফ্লাইট চলাচল করে। ঢাকা থেকে ফ্লাইটগুলো প্রতিদিন সকাল ৮টা, বেলা ১১টা ৩০ মিনিটে, দুপুর ১টা ৩০ মিনিটে ও সন্ধ্যা ৭টায় সিলেটের উদ্দেশ্যে রওনা হয়।

সিলেট থেকে ঢাকায় ফেরার ফ্লাইটগুলো ছাড়ে- সকাল ৯টা ২০ মিনিট, দুপুর ১২টা ৫০ মিনিট, দুপুর ২টা ৫০ মিনিট এবং রাত ৮টা ২০ মিনিটে।

সবধরনের ট্যাক্স ও সারচার্জ মিলে ইকোনমি ক্লাসে ইউএস-বাংলা এয়ারলাইন্সের ঢাকা থেকে সিলেটের সর্বনিম্ন ভাড়া ৩ হাজার ৯৯৯ টাকা। রিটার্ন ভাড়া সর্বনিম্ন ৭ হাজার ৯৯৮ টাকা।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স
বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা টু সিলেট রুটে প্রতিদিন ৪টি সরাসরি ও সপ্তাহে ২ দিন কানেক্টিং ফ্লাইট পরিচালনা করে।

ঢাকা থেকে তাদের দিনের প্রথম ফ্লাইটটি থাকে (রোববার ও শুক্রবার বাদে) বেলা ১১টায়। পরেরগুলো- বেলা সাড়ে ১১টায়, বিকেল ৪টা ১৫ মিনিটে এবং রাত সাড়ে ৮টায়।

সিলেট থেকে ঢাকার উদ্দেশ্যে বিমানের ফ্লাইটগুলো সকাল ৯টা ৪৫ মিনিটে, সকাল ১০টা ৫০ মিনিটে, দুপুর ১২টা ৪০ মিনিটে, বিকেল ৫টা ৫৫ মিনিটে, ও রাত ৮টার সময় ছাড়ে।

ঢাকা-সিলেট রুটে বিমান বাংলাদেশের সর্বনিম্ন ভাড়া ৩ হাজার ৫০০ টাকা, রিটার্ন ৭ হাজার টাকা।

এছাড়াও প্রতি রোববার ও শুক্রবার বিমানের সিলেট রুটের ফ্লাইট ঢাকা থেকে কক্সবাজার হয়ে সিলেট যায়। একইদিন সিলেট থেকে রাতে ঢাকায় ফেরে।

নভোএয়ার
নভোএয়ার বর্তমানে ঢাকা-সিলেট-ঢাকা রুটে প্রতিদিন ৩টি ফ্লাইট পরিচালনা করে। তারা সকাল ৮টা ১৫ মিনিটে, দুপুর ১২টা ও সন্ধ্যা ৭টায় ঢাকা থেকে সিলেটের উদ্দেশ্যে রওনা হয়।

সিলেট থেকে ফ্লাইটগুলো প্রতিদিন সকাল ৯টা ৩৫ মিনিট, দুপুর ১টা ২০ মিনিট এবং রাত ৮টা ২০ মিনিটে ঢাকা পৌঁছায়।

সকল প্রকার সারচার্জসহ নভোএয়ারের ঢাকা-সিলেট রুটের সর্বনিম্ন ভাড়া ৩ হাজার ৯৯৯ টাকা। রিটার্ন ভাড়া ৭ হাজার ৯৯৮।

এআর/এনএফ