খুলনা বিশ্ববিদ্যালয়ের দশম এএফ মুজিবুর রহমান ফাউন্ডেশন গোল্ড মেডেল অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে। বুধবার (৯ মার্চ) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের ড. সত্যেন্দ্র নাথ বসু একাডেমিক ভবনে ইউআরপি ডিসিপ্লিনের লেকচার থিয়েটারে গণিত ডিসিপ্লিনে ৭ শিক্ষার্থীকে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে। 

অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

অ্যাওয়ার্ড পাওয়া শিক্ষার্থীরা হলেন- বিএসসি অনার্স-২০১৯ মো. মেহেদী হাসান রাসেল, এমএসসি (থিসিস) অ্যাপ্লাইড ম্যাথমেটিকস-২০১৭ শান্তা খাতুন, এমএসসি (থিসিস) অ্যাপ্লাইড ম্যাথমেটিকস-২০১৮ মো. আনারুল ইসলাম, এমএসসি (থিসিস) অ্যাপ্লাইড ম্যাথমেটিকস-২০১৯ মো. জাহিদুল ইসলাম, এমএসসি (নন-থিসিস) অ্যাপ্লাইড ম্যাথমেটিকস-২০১৭ বিজন কুমার মণ্ডল, এমএসসি (নন-থিসিস) অ্যাপ্লাইড ম্যাথমেটিকস-২০১৮ মো. নাজমুল হোসেন এবং এমএসসি (নন-থিসিস) অ্যাপ্লাইড ম্যাথমেটিকস-২০১৯ পুষ্পেন সরকার। তাদের একটি করে গোল্ড মেডেল, সনদ ও প্রাইজমানি প্রদান করা হয়।  

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন বলেন, সভ্যতার ক্রম বিকাশে গণিত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। গবেষণাসহ সকল উন্নয়নের নেপথ্য চালিকাশক্তি গণিত। গণিতের চর্চা, গবেষণা ও উৎকর্ষ মানবজাতির সামনে নতুন নতুন উদ্ভাবনার পথ উন্মোচন করে। তাই গণিতে ভীতি নয়, বরং গণিতকে বোঝার জন্য, সহজবোধ্যভাবে শিক্ষার ব্যবস্থা করতে হবে, চর্চা বাড়াতে হবে।

তিনি আরও বলেন, সৃষ্টির রহস্য বুঝতে গেলে, প্রকৃতিকে বুঝতে হলে আগে গণিতকে বুঝতে হবে। সকল ক্ষেত্রে গণিত বিদ্যমান। আমাদের দৈনন্দিন জীবনের অনুসঙ্গ গণিত। গণিতের মধ্যে রয়েছে যুক্তি। গণিতের উন্নয়ন না হলে, চর্চা না বাড়ালে উদ্ভাবন হবে না, গবেষণা স্থবির হয়ে যাবে।  

তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের গণিত ডিসিপ্লিনে গত ১০ বছর ধরে প্রবর্তিত এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন গোল্ড মেডেল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তিনি দেশে এক্ষেত্রে শিক্ষা ও গবেষণায় আরও ভূমিকা পালনের আহ্বান জানান। উপাচার্য গণিত ডিসিপ্লিনের প্রতি আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের আহ্বান জানান এবং এ ব্যাপারে প্রশাসনের পক্ষ থেকে সহায়তার আশ্বাস দেন। পরে উপাচার্য অ্যাওয়ার্ড প্রাপ্তদের গোল্ড মেডেল পরিয়ে দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. আফরোজা পারভীন, ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর মো. শরীফ হাসান লিমন ও এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের ট্রাস্টি এম. নুরুল আলম। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গণিত ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মুন্নুজাহান আরা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- আয়োজক কমিটির আহ্বায়ক প্রফেসর ড. আরিফুল ইসলাম। গোল্ড মেডেল অ্যাওয়ার্ড প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখেন- মো. জাহিদুল ইসলাম। অনুষ্ঠানে সংশ্লিষ্ট গণিত ডিসিপ্লিনের শিক্ষক, শিক্ষার্থী এবং অ্যাওয়ার্ড প্রাপ্ত শিক্ষার্থীদের অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।

অপরদিকে গণিত ডিসিপ্লিনের ২০ ও ২১ ব্যাচের শিক্ষার্থীদের নবীনবরণ সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের ড. সত্যেন্দ্র নাথ বসু একাডেমিক ভবনের সামনে থেকে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের অধিকাংশ সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. মুন্নুজাহান আরাসহ শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। পরে দুপুর আড়াইটার দিকে আলোচনা ও বিকেলে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

মোহাম্মদ মিলন/আরআই