ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে অপরাধ বিজ্ঞান বিভাগের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী আবু তালিবকে শারীরিক ও মানসিক নির্যাতনের ঘটনায় তদন্ত কমিটি করেছে হল প্রশাসন।

রোববার (১৩ মার্চ) দিবাগত রাতে ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আকরাম হোসাইন।

ঘটনার সুষ্ঠু তদন্তের জন্য চার সদস্যের তদন্ত কমিটি গঠনের কথা জানিয়ে তিনি বলেন, আমরা ইতোমধ্যে আবাসিক শিক্ষক ড. মো. আবদুস সোবহান তালুকদারকে (উপল তালুকদার) প্রধান করে চার সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে দিয়েছি। উনারা কাজ শুরু করেছেন, সাক্ষাৎকার নিচ্ছেন। তদন্তের কাজ চলমান।

তিনি আরও বলেন, তদন্ত রিপোর্ট অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। ভুক্তভোগী শিক্ষার্থীর নিরাপত্তাহীনতায় থাকার কোনো কারণ নেই। আমরা সব ব্যবস্থা গ্রহণ করব। আবাসিক শিক্ষক ড. সাইফুল হক, ড. আব্দুল খায়ের ও তানজিল শাহ তদন্ত কমিটিতে রয়েছেন বলে জানান প্রাধ্যক্ষ।

তদন্ত কমিটির প্রধান ড. উপল তালুকদার ঢাকা পোস্টকে বলেন, আমরা ইতোমধ্যে সত্য সন্ধানে কাজ শুরু করেছি। ভুক্তভোগী, অভিযুক্ত ও প্রত্যক্ষদর্শী শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছি। দুই থেকে তিন দিনের মধ্যে আমরা তথ্য-প্রমাণসহ প্রভোস্ট বরাবর রিপোর্ট জমা দেব।

বৃহস্পতিবার গভীর রাতে বঙ্গবন্ধু হলের ২০১ (ক) নম্বর কক্ষে আবু তালিবকে শারীরিক ও মানসিক নির্যাতন করা হয় বলে অভিযোগ ওঠে একই হলের ২০১৮-১৯ সেশনের চার ছাত্রলীগ কর্মীর বিরুদ্ধে।

তারা হলেন, সমাজকল্যাণ বিভাগের শেখ শান্ত আলম, ইসলামের ইতিহাস বিভাগের ইমদাদুল হক বাঁধন, তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের শাহাবুদ্দিন ইসলাম বিজয় এবং আইন বিভাগের নাহিদুল ইসলাম ফাগুন। 

ঘটনার পরের দিন থেকে রোববার পর্যন্ত হলের বাইরে আছেন আবু তালিব। প্রাধ্যক্ষের আশ্বাস পেলেও ভয়ের কারণে আবু তালিব হলে ওঠেননি। নিরাপত্তাহীনতায় ভুগছেন এবং হলে উঠতে চান না বলে জানান আবু তালিব।

এইচআর/ওএফ