চার দিনব্যাপী অনুষ্ঠিত হলো কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ইন্টারন্যাশনাল সামিট অন ইঞ্জিনিয়ারিং দ্য এডুকেশন। বৃহস্পতিবার ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাত প্রধান পৃষ্ঠপোষক হিসেবে ইঞ্জিনিয়ারিং দ্য এডুকেশন সামিটের উদ্বোধন করেন। সম্মেলনটি ২৫-২৮ মার্চ পর্যন্ত শ্রীমঙ্গলের গ্র্যান্ড সুলতান রিসোর্ট এবং আরও কিছু স্থানে অনুষ্ঠিত হয়।

ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং ও শিপিং অ্যান্ড মেরিটাইম সায়েন্স ডিপার্টমেন্টের উদ্যোগে ‘ইন্টারন্যাশনাল সামিট অন ইঞ্জিনিয়ারিং দ্য এডুকেশন’ এর উদ্বোধন শ্রীমঙ্গলের গ্র্যান্ড সুলতান রিসোর্টে অনুষ্ঠিত হয়। 

ইউরোপের জেভিইয়ের প্রধান সম্পাদক, সুইজারল্যান্ডের ফ্রন্টিয়ার্সের সম্পাদক, কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের আইকিউএসির পরিচালক, সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনোভেশনের (সিআরআই) পরিচালক এবং ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. শাহরুখ আদনান খান সামিট চেয়ার এবং আইকিউএসিয়ের অতিরিক্ত পরিচালক ও শিপিং অ্যান্ড মেরিটাইম সায়েন্স (এসএমএস) বিভাগের বিভাগীয় প্রধান জাকির হোসেন সামিটের ভাইস চেয়ার হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

পোস্ট প্যানডেমিক স্মার্ট এডুকেশন ফ্রেমওয়ার্কের আন্তর্জাতিক সেমিনার দিয়ে শুরু হয় সামিটটি। এতে প্রফেসর ড. মো. শাহরুখ আদনান খান সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। 

এছাড়া কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান এবং চিফ স্ট্র্যাটেজি অফিসার প্রফেসর এস এম আরিফুজ্জামান ইমোশনাল ইন্টেলিজেন্স বিষয়ের উপর প্রশিক্ষণ ও গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। বিএসএমআর মেরিটাইম ইউনিভার্সিটির প্রফেসর ক্যাপ্টেন কাজী আলী ইমাম শিপিংয়ের উপর ক্যারিয়ার সম্ভাবনা নিয়ে একটি ইন্টারেক্টিভ সেশন উপস্থাপন করেন।

এর আগে, লিথুয়ানিয়ার কেইউটি’র অধ্যাপক এবং ইউরোপের ভাইব্রোইঞ্জিনিয়ারিংয়ের প্রধান সম্পাদক ড. মাইনভিদাস রাগুলস্কিস তাদের ইন্টারন্যাশনাল পীয়ার রিভিউ জার্নালে শীর্ষ সম্মেলনের সম্ভাব্য বিমূর্তটি প্রকাশ করতে সম্মত হন।

শীর্ষ সম্মেলনের অংশ হিসেবে বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটে (বিটিআরআই) শিল্প পরিদর্শন এবং মধ্যাহ্ন ভোজের মাধ্যমে শেষ হয়।