চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস) আয়োজিত ‘গল্পে আড্ডায় সাংবাদিকতা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৩১ মার্চ) বেলা ১১টায় চাকসু কেন্দ্রের তৃতীয় তলায় চবিসাসের কার্যালয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

চবিসাসের সাধারণ সম্পাদক রায়হান উদ্দিনের সঞ্চালনায় সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রথম আলো চট্টগ্রাম অফিসের সিনিয়র রিপোর্টার ও চবিসাসের সাবেক সদস্য মাসুদ মিলাদ এবং সিনিয়র রিপোর্টার চবিসাসের সাবেক সভাপতি সুজন ঘোষ।

সাংবাদিকতার অভিজ্ঞতা শেয়ার করতে গিয়ে মাসুদ মিলাদ বলেন, শুধু বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতার ক্ষেত্রে নয় প্রতিটি মুহূর্তে বিভিন্ন মহলের কাছ থেকে হুমকি, অনৈতিক প্রস্তাব, ক্যারিয়ারের ওপর হুমকি আসতে পারে। তবুও সৎ সাহস নিয়ে কাজ করতে হবে। 

তিনি আরও বলেন, যে বিষয়ে কাজ করতে আগ্রহী সেটার পূর্ব ইতিহাস জানতে হবে। এবং সেই জানার ধারাবাহিকতা অব্যাহত রাখা জরুরি। পাশাপাশি আপনার কাজের আর্কাইভ সংগ্রহ করে তা সংরক্ষণ করা। 

‘সোর্স তৈরি ও মেইনটেইন’ বিষয়ে সুজন ঘোষ বলেন, সাংবাদিকতায় সোর্স অত্যন্ত জরুরি। যার যত বেশি সোর্স তার তত বেশি তথ্যপ্রাপ্তির সুযোগ আছে। এক্ষেত্রে সোর্স এর পূর্ণ নিরাপত্তার কথা মাথায় রাখতে হবে। সোর্স যেই হোক কখনো অবহেলা করা যাবে না। 

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন চবিসাসের সাবেক সভাপতি ইমরান হোসাইন এবং সমিতির কার্যনির্বাহী কমিটির নেতৃবৃন্দ এবং সদস্যরা। 

রুমান/এমএএস