ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজয় একাত্তর হলে দুই শিক্ষার্থীর ওপর অতর্কিত হামলার ঘটনায় ছয় শিক্ষার্থীকে হল থেকে স্থায়ী বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। তাদের বিরুদ্ধে নির্যাতনে জড়িত থাকার প্রমাণ মিলেছে। 

সোমবার (৪ এপ্রিল) হল প্রভোস্ট অধ্যাপক ড. আব্দুল বাছিরের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বহিষ্কৃতরা হলেন, অপরাধ বিজ্ঞান বিভাগের সফিউল্লাহ সুমন, ম্যানেজমেন্ট বিভাগের সাব্বির আল হাসান কাইয়ুম, সাংবাদিকতা বিভাগের নাঈমুর রাশিদ, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগের ফিরোজ আলম অপি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের আব্দুল্লাহ আল মারুফ এবং সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের মাসফিউর রহমান।

বহিষ্কৃতরা ছাত্রলীগের সক্রিয় কর্মী এবং হল শাখা ছাত্রলীগের সভাপতি সজিবুর রহমান সজীবের ছোট ভাই হিসেবে পরিচিত। সজীব বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাসের অনুসারী।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৬ মার্চ বিজয় একাত্তর হলের পদ্মা ব্লকের ২০১০ নম্বর কক্ষের দুজন আবাসিক শিক্ষার্থী মো. আখলাকুজ্জাম অনিক ও মো. রাজীব আহমেদের ওপর নৃশংস হামলা ও মাথায় আঘাত করার লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে ৫ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি করা হয়।

এ কমিটি বহিষ্কৃত ছয়জনের সংশ্লিষ্টতার দালিলিক প্রমাণ পেয়েছে, যা বিশ্ববিদ্যালয় তথা হলের প্রশাসনিক ও একাডেমিক কর্মকাণ্ড ও শৃঙ্খলার পরিপন্থী। তদন্ত কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে অভিযুক্ত শিক্ষার্থীদের  রোববার (৩ এপ্রিল) বিজয় একাত্তর হল থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়।

এইচআর/আরএইচ