স্পেনের সিমাগো ইনস্টিটিউশন র‌্যাংকিংয়ে বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রসায়ন বিষয়ে গবেষণা সূচকে প্রথম স্থান অর্জন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। শনিবার (৯ এপ্রিল) সিমাগোর ওয়েবসাইটে প্রকাশিত ২০২২ সালের র‍্যাংকিং থেকে এ তথ্য জানা গেছে। 

গত বছরে বিভিন্ন বিষয়ে ১৯টি সূচকে বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় নিয়ে জরিপ করেছে সিমাগো। জরিপে রসায়ন বিষয়ক গবেষণা সূচকে দেশের মধ্যে জবির অবস্থান শীর্ষে। 

সিমাগোর সার্বিকভাবে বিশ্বের মধ্যে এ বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৭১৫তম। এছাড়া, এগ্রিকালচার ও বায়োলজিক্যাল সায়েন্সে দেশের মধ্যে ১৫তম, ব্যবসা ও ব্যবস্থাপনায় ১১তম, সামাজিক বিজ্ঞানে ৮ম, ইকোনোমিকস অ্যান্ড ইকোনোমেট্রিক অ্যান্ড ফাইন্যান্স সূচকে ৭ম এবং পরিবেশ বিজ্ঞানে ১৬তম অবস্থানে আছে বিশ্ববিদ্যালয়টি। 

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, এটা আনন্দের খবর। আমরা গবেষণায় জোর দিচ্ছি। আজও গবেষণা বাড়াতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তি করলাম। গবেষণা বাড়াতে বাজেট বৃদ্ধিসহ নানা উদ্যোগ ও বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে চুক্তি প্রক্রিয়াধীন রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দিন আহমেদ বলেন, আমাদের শিক্ষক, শিক্ষার্থীদের অক্লান্ত পরিশ্রমের ফলেই আমরা আন্তর্জাতিক বিভিন্ন র‍্যাংকিংয়ে ভালো অবস্থান অর্জন করছি। আমাদের অনেক শিক্ষক বিভিন্ন গবেষণার জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেয়েছেন।
 
এমটি/আরএইচ