করোনা মহামারির সময়ে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের যেসব বায়োকেমিস্ট ও মলিকুলার বায়োলজিস্ট স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে দেশের বিভিন্ন মেডিকেল কলেজ ও হাসপাতালে সেবা দিয়েছেন তাদের সম্মাননা দিয়েছে গ্র্যাজুয়েট বায়োকেমিস্টস অ্যাসোসিয়েশন (জিবিএ)।

শুক্রবার (২২ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি ডিপার্টমেন্টের সেমিনার হলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

জিবিএ-এর সভাপতি অধ্যাপক ড. হোসেন উদ্দিন শেখরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবু সাইদ মুহাম্মদ শামীমের সঞ্চালনায় এ সময় আরও উপস্থিত ছিলেন, স্বাধীনতা পদকপ্রাপ্ত বিজ্ঞানী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগের সাবেক অধ্যাপক ড. হাসিনা খান, বিভাগের অধ্যাপক ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. ইমরান কবীর চৌধুরী, বিভাগীয় প্রধান ড. ইয়ারুল কবির প্রমুখ।

অনুষ্ঠানে কোভিড সম্মুখযোদ্ধা হিসেবে ৪৯ জনকে সম্মাননা ও সনদ এবং প্রশিক্ষক হিসেবে ৬ জন ও সম্পূর্ণ কার্যক্রমটি সমন্বয়ের জন্য ১৬ জনকে সম্মাননা প্রদান করা হয়। এছাড়া এশিয়ার নোবেল খ্যাত দ্যা রেমন ম্যাগসেসে অ্যাওয়ার্ড ২০২১ প্রাপ্তির জন্য অধ্যাপক ড. ফেরদৌস কাদরীকে এবং বেসিস লুনা শাসছুদ্দোহা অ্যাওয়ার্ড ২০২১ প্রাপ্তির জন্য অধ্যাপক ড. হাসিনা খানকে সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে বক্তারা জিবিএ-এর তত্ত্বাবধানে পরিচালিত সার্বিক কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন এবং এ ধরনের জনহিতকর কার্যক্রম ভবিষ্যতেও চলমান রাখতে সকলকে আহ্বান জানান এবং তাদের নিজেদের সম্পৃক্ততার অঙ্গীকার করেন। পাশাপাশি ভবিষ্যতে কোভিড-১৯ এর মতো অতিমারি প্রতিরোধে এসব রোগের গবেষণা, ভ্যাকসিন তৈরি ইত্যাদি কাজে বায়োকেমিস্ট ও মলিকুলার বায়োলজিস্টদের সম্পৃক্ত করার জন্য সকল মেডিকেল কলেজ ও রোগ গবেষণা কেন্দ্রে বায়োকেমিস্ট ও মলিকুলার বায়োলজিস্টদেরকে চাকরি প্রদানের জন্যও সরকারের কাছে অনুরোধ করা হয়।

এইচআর/এসকেডি