ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় ও সহাবস্থান নিশ্চিতের দাবিতে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল। বুধবার (১ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার সামনে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

সাদা দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমানের সভাপতিত্বে ও সদস্য সচিব অধ্যাপক ড. মো. মহিউদ্দিনের সঞ্চালনায় এ সময় আরও উপস্থিত ছিলেন- সাবেক আহ্বায়ক এবিএম ওবায়দুল ইসলাম, শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক মামুন আহমেদ, রসায়ন বিভাগের অধ্যাপক ড. ইমরান কাইয়ুম, ফিন্যান্স বিভাগের অধ্যাপক জাহাঙ্গীর আলম চৌধুরী প্রমুখ।

এ সময় বক্তারা ক্যাম্পাস ও হলে সব ছাত্র সংগঠনের সহাবস্থান নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার দাবি জানান। সম্প্রতি ক্যাম্পাসে অনাকাঙ্ক্ষিত ঘটনার তীব্র নিন্দা ও আহতদের সুচিকিৎসার দাবি জানান।

সভাপতির বক্তব্যে সাদা দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান বলেন, ক্যাম্পাসের চলমান পরিস্থিতি নিয়ে আমরা উপাচার্যের সঙ্গে একাধিকবার সাক্ষাৎ করেছি। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও সরকারের কাছে গত কয়েকদিন ধরে ক্যাম্পাসে চলমান সন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধ করে শিক্ষার সুস্থ পরিবেশ বজায় রাখার দাবি জানাচ্ছি। তদন্ত করে দোষীদের আইনের আওতায় আনার দাবি জানাচ্ছি। দেশের অন্যতম বৃহৎ ছাত্র সংগঠন ছাত্রদলের বিরুদ্ধে যেসব মামলা হয়েছে তা তুলে নেওয়ার দাবি জানাচ্ছি। বিগত কয়েকদিনে যে সকল ছাত্র-ছাত্রী ও নেতাকর্মীরা হামলার শিকার হয়েছেন তাদের সুচিকিৎসার ব্যবস্থা করার দাবি জানাচ্ছি।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অভিভাবক হিসেবে সব ছাত্র সংগঠনের প্রতি সংবেদনশীল থেকে নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করবে- এটি আমরা প্রত্যাশা করি এবং দাবি জানাচ্ছি। শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিত করে সকল ক্রিয়াশীল ছাত্র সংগঠনের সহাবস্থান নিশ্চিতের দাবি জানাচ্ছি। বিশ্ববিদ্যালয়ের শান্তি শৃঙ্খলা বজায় রাখতে আইনশৃঙ্খলা বাহিনী, প্রক্টরিয়াল বডি ও প্রক্টর দায়িত্বশীল হয়ে নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করবেন। কোনো বিশেষ ছাত্র সংগঠনের মুখপাত্র হয়ে কাজ করবেন না।

সাদা দলের সাবেক আহ্বায়ক এবিএম ওবায়দুল ইসলাম বলেন, ক্যাম্পাসে এসব অনাকাঙ্ক্ষিত ঘটনার পরেও বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো কার্যকর ভূমিকা পালন করেনি। বিশ্ববিদ্যালয়ের প্রক্টরও আওয়ামী লীগের ভূমিকায় অবতীর্ণ হয়েছে। আমরা দেখেছি, ক্যাম্পাসে নারীর ওপর হামলা-হামলা হয়েছে। আমরা এর তীব্র নিন্দা জানাই।

এইচআর/ওএফ