ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু পরীক্ষার্থীদের নানা ধরনের সেবা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীরা।

শুক্রবার বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা চলাকালীন ক্যাম্পাস ঘুরে দেখা যায়, ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে ভর্তি পরীক্ষার্থীদের সহায়তায় হেল্প ডেস্ক, জরুরি মেডিকেল সেবা, জয় বাংলা বাইক সার্ভিস, মাস্ক, কলম ও পানি সারবরাহ করেন তারা।

এছাড়া অভিভাবক ছাউনির মাধ্যমে শিক্ষার্থীদের সঙ্গে আগত অভিভাবকদের বিশ্রামের ব্যবস্থা, শিক্ষার্থীদের ব্যবহৃত অথচ পরীক্ষাকেন্দ্রে নেওয়ার অনুপযোগী জিনিসপত্র রাখার ব্যবস্থা; শিক্ষার্থী ও তাদের সঙ্গে আগত অভিভাবকের ব্যবহারের জন্য ভ্রাম্যমান টয়লেটের ব্যবস্থা; প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য হুইলচেয়ার ও প্রয়োজনীয় লজিস্টিক সরবরাহ এবং  তাৎক্ষণিক চিকিৎসাসেবা দেওয়ার জন্য প্রাথমিক চিকিৎসাকেন্দ্র গঠন করতে দেখা যায়।

এসব সেবা পেয়ে খুশি ভর্তিচ্ছু শিক্ষার্থীরাও। গাজীপুরের রাজেন্দ্রপুর ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ থেকে ভর্তিচ্ছু মিনহাজ উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, ছাত্রলীগের হেল্পডেস্ক থেকে আমি তথ্য জেনেছি, উপহার পেয়েছি। আমার অন্য বন্ধুরাও সহযোগিতা পেয়েছে। এমন সুন্দর উদ্যোগের জন্য ছাত্রলীগকে ধন্যবাদ।

মানিকগঞ্জ সরকারি মহিলা কলেজ থেকে ভর্তিচ্ছু ফাতেমা তাসনিনের মা বলেন, এখানে এসে কোথায় বসে মেয়ের জন্য অপেক্ষা করব সেটা ভাবছিলাম। সুন্দর এ ব্যবস্থা দেখে ভালো লাগছে। ছাত্রলীগ এ আয়োজন করেছে বলে জেনেছি। তাদের ধন্যবাদ।

ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে সত্য-সুন্দর-ন্যায়ের প্রতি দায়বদ্ধ এই ক্যাম্পাসে মেধাভিত্তিক প্রতিযোগিতার অসাধারণ আবহ তৈরি হয়। তারুণ্যের এই উৎসবকে মুখরিত, নান্দনিক, সহজ ও সুপরিকল্পিত করতে বদ্ধ পরিকর ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। প্রতিবারের ধারাবাহিকতায় এবারও আমরা ভর্তিচ্ছুদের নানা ধরনের সেবা দিয়েছি।

তিনি বলেন,যে কোন প্রয়োজন ও পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের স্বেচ্ছাসেবকরা পরীক্ষা যতদিন চলবে ততদিন ভর্তিচ্ছুদের পাশে থাকার অঙ্গীকার করছে।

এইচআর/এনএফ