অবস্থান কর্মসূচি চলাকালে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন উপাচার্য ছাদেকুল আরেফিন

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ছাত্রদের মাঝরাতে মেস থেকে নামিয়ে মারধরের প্রতিবাদে দ্বিতীয় দিনের মতো আন্দোলন চালিয়ে যাচ্ছে শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের ৬ দফা স্তম্ভের পাদদেশে অবস্থান কর্মসূচি পালন করে তারা। এর আগে আধা ঘণ্টার জন্য বিশ্ববিদ্যালয়ের সামনের সড়কে প্রতিবন্ধকতা সৃষ্টি করে সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা।

হামলাকারীদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের সঙ্গে দুপুরে বৈঠকে বসবেন বলে জানিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থী মাহমুদ হাসান তমাল। তিনি বলেন, দেড়টার দিকে ভিসি স্যার আমাদের সময় দিয়েছেন। যতক্ষণ পর্যন্ত সন্ত্রাসীরা গ্রেপ্তার না হবে ততক্ষণ পর্যন্ত আন্দোলন চলবে।

প্রসঙ্গত, মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) রাত দেড়টার দিকে রূপাতলী হাজিংয়ের সি-ব্লকের হারুন ম্যানশন ভবনের মেসে হামলা চালায় সন্ত্রাসীরা। সেখানে অবস্থানকারী ছাত্রদের মারধর করে মারাত্মক জখম করা হয়। হামলায় ১১ শিক্ষার্থী গুরুতর আহত হন। আহতরা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

এর আগে মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রকে ছুরি দিয়ে কোপ দেয় রূপাতলী বিআরটিসি কাউন্টারের রফিক নামের হেলপার। এ সময় আরও এক ছাত্রীকে লাঞ্ছিত করে রফিক ও কাউন্টারম্যান বাদল। এর প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিআরটিসি কাউন্টার ভাঙচুর ও সড়ক অবরোধ করেন।

সড়ক অবরোধ তুলে দেওয়ার জন্য ঘটনাস্থলে আসেন রূপাতলী বাস-মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপন, ২৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইমরান হোসেন মোল্লাসহ ছাত্রলীগ আওয়ামী লীগ ও শ্রমিক লীগের নেতারা।

এ সময় কাওছার হোসেন শিপনের সঙ্গে বাগবিতণ্ডা হয় শিক্ষার্থীদের। সড়ক অবরোধের মধ্য থেকে মোটরসাইকেল চালিয়ে যাওয়ার চেষ্টাকালে ২৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইমরান হোসেন মোল্লাকে লাঞ্ছিত করেন শিক্ষার্থীরা। সেই ঘটনার রেশ ধরে কাওছার হোসেন শিপন ও ইমরান হোসেন মোল্লার লোকেরা রাতে মেসে শিক্ষার্থীদের ওপর হামলা চালায়। তবে কাওছার হোসেন শিপন বলেন, এই হামলা বা ঘটনার সঙ্গে তার কোনো সম্পৃক্ততা নেই।

হামলার পর পরই রাত আড়াইটার দিকে সড়কে কাঠ পুড়িয়ে অবরোধ করেন শিক্ষার্থীরা। উপাচার্যের আশ্বাসে ৪৮ ঘণ্টার সময় বেধে দিয়ে বুধবার (১৭ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় ১৪ ঘণ্টা পর অবরোধ তুলে নেয় শিক্ষার্থীরা।

সৈয়দ মেহেদী হাসান/এসপি