জাতীয় শিক্ষা সপ্তাহে টানা তৃতীয়বারের মতো শ্রেষ্ঠ প্লাটুন নির্বাচিত হয়েছে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) ঢাকা কলেজ প্লাটুন।

সোমবার (৬ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আয়োজনে রাজধানীর গবর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এবছর সারাদেশের আটটি বিভাগ থেকে আটটি বিএনসিসি প্লাটুন ও ঢাকা মহানগর থেকে একটি বিএনসিসি প্লাটুন অংশগ্রহণ করে। এতে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) ঢাকা কলেজ প্লাটুন অংশ নিয়ে শ্রেষ্ঠ প্লাটুন নির্বাচিত হলো। এর আগে ২০১৭ ও ২০১৮ সালেও ঢাকা কলেজ প্লাটুন অংশ নিয়ে শ্রেষ্ঠ প্লাটুন নির্বাচিত হয়।

এ অর্জনে উচ্ছ্বাস প্রকাশ করেন ঢাকা কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক এ.টি.এম মইনুল হোসেন। তিনি বলেন, এই অর্জনে আমরা গর্ববোধ করছি। প্রতিষ্ঠার পর থেকেই এই বিদ্যাপীঠ লেখাপড়ার পাশাপাশি বিভিন্ন সহশিক্ষামূলক কর্মকাণ্ডের মাধ্যমে ছাত্রদের শারীরিক, মানসিক, সাংস্কৃতিক নেতৃত্বদানে সদা প্রস্তুত। চিন্তাশীল, আদর্শিক, দেশপ্রেমিক নাগরিক ও মননশীল মানুষ হিসেবে ছাত্রদের তৈরির ক্ষেত্রে অনন্য ভূমিকা পালন করে আসছে।

এরই ধারাবাহিকতায় স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে এখানে গড়ে উঠেছে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি)। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে ঢাকা কলেজের ক্যাডেট ল্যান্স কর্পোরাল আলী আহসান মোহাম্মদ কাঞ্চন শহীদ হয়েছে। এত সব ত্যাগ তিতিক্ষার ফসল আজকের এই অবস্থান। আগামী দিনগুলোতেও এ ধারাবাহিকতা বজায় রাখতে হবে।

প্লাটুন কমান্ডার পিইউও আ. ক. ম রফিকুল আলম বলেন, অতীতের সফল কার্যক্রমের ধারাবাহিকতার ফল হলো ২০১৭, ২০১৮ ও ২০২২ সালে জাতীয় শিক্ষা সপ্তাহে দেশের শ্রেষ্ঠ বিএনসিসি গ্রুপ নির্বাচিত হওয়া। আমরা ধারাবাহিকতা বজায় রাখতে সক্ষম হয়েছি। কলেজের অভ্যন্তরীণ বিভিন্ন অনুষ্ঠান, বিভিন্ন জাতীয় দিবস অনুষ্ঠানে ক্যাডেটরা সুশৃঙ্খলভাবে তাদের দায়িত্ব পালন করে থাকে।

এছাড়াও রাষ্ট্রীয়ভাবে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সভা, সেমিনার, সিম্পোজিয়াম, পরিষ্কার-পরিচ্ছন্ন অভিযান, বৃক্ষরোপণ, ট্রাফিক নিয়ন্ত্রণ, মশা নিধন, জঙ্গিবাদ দমনে সামাজিক সচেতনতা বৃদ্ধিমূলক কর্মকাণ্ডে তারা অংশগ্রহণ করে। এছাড়াও প্রতি বছর রেজিমেন্ট আয়োজিত যেকোনো কর্মকাণ্ডে ক্যাডেটরা স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন।

বিএনসিসিতে সাধারণ শিক্ষার্থীদের অংশগ্রহণ বাড়ানোর তাগিদ দিয়ে তিনি আরও বলেন, সহশিক্ষামূলক কার্যক্রমের মাধ্যমে শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি নিজেদের মান উন্নয়ন করতে পারেন। রেজিমেন্ট ক্যাম্পিং, সেন্ট্রাল ক্যাম্পিংসহ বিএনসিসি সদর দপ্তরের আয়োজিত গার্ড অব অনার কার্যক্রমে ঢাকা কলেজ প্লাটুন নেতৃত্ব দিয়ে থাকে। সবমিলিয়ে সবার প্রচেষ্টার ফলেই আমাদের এগিয়ে যাওয়া সম্ভব হচ্ছে।

উল্লেখ্য, বর্তমানে বিএনসিসি ঢাকা কলেজ প্লাটুনের কমান্ডার হিসেবে পিইউও আ. ক. ম রফিকুল আলম, প্রফেসর আন্ডার অফিসার (পিইউও) হিসেবে এ. কে. এম ইলিয়াস, আব্দুল্লাহ আল মামুন এবং ক্যাডেট ইনচার্জ হিসেবে ক্যাডেট আন্ডার অফিসার (সিইউও)  মনজুরুল ইসলাম দায়িত্ব পালন করছেন।

আরএইচটি/এমএইচএস