মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির মুখপাত্র নুপুর শর্মাসহ দুই নেতার অবমাননাকর মন্তব্যের ও রাষ্ট্রীয়ভাবে নিন্দা জানানোর দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বুধবার (০৮ জুন) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সংলগ্ন সড়কে মানববন্ধন কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

মানববন্ধন শেষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার সংলগ্ন সড়ক থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদিক্ষণ করে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।

মানববন্ধনে লিখিত বক্তব্যে বাংলা বিভাগের ৪৭তম ব্যাচের শিক্ষার্থী মশিউর রহমান বলেন, ‘ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকারের নেতা নুপুর শর্মা ও নাভিন কুমার জিন্দাল মহানবী হযরত মুহাম্মদ (সা.) সম্পর্কে কটূক্তি করেছে। তাদের এমন কর্মকাণ্ডে সারা বিশ্বের মুসলিম সমাজ তীব্র প্রতিবাদ জানাচ্ছে। আমরা বিজেপির এসব নেতাদের সর্বোচ্চ শাস্তি দাবি করছি।’

তিনি আরও বলেন, ‘ধর্মীয় অপবাদ ছড়িয়ে ভারতীয় ক্ষমতাসীন দল বিজেপি একটি বিশেষ উদ্দেশ্য হাসিল করতে চায়। তাদের এমন কর্মকাণ্ড গোটা ভারতীয় উপমহাদেশে সাম্প্রসায়িক সম্প্রীতি বিনষ্টের স্পষ্ট পায়তারা। এছাড়া তারা সম্প্রীতির বাংলাদেশে হিন্দুত্ববাদী গোষ্ঠীকে উসকে দিয়ে হিন্দু-মুসলিমদের মধ্যে বিদ্যমান পারস্পারিক সম্প্রীতি বিনষ্ট করতে চায়।’

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী ইয়াহিয়া জিসানের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য দেন- মাইক্রোবায়োলজি বিভাগের ৪৫তম ব্যাচের শিক্ষার্থী ইজাজ আহমেদ, সরকার ও রাজনীতি বিভাগের ৪৫তম ব্যাচের শিক্ষার্থী তরিকুল ইসলাম ও পরিবেশ বিজ্ঞান বিভাগের ৪৫তম ব্যাচের শিক্ষার্থী মোহাম্মদ রাকিব প্রমুখ।

প্রসঙ্গত, সম্প্রতি ভারতীয় একটি টেলিভিশন বিতর্কে অংশ নিয়ে মহানবী হযরত মুহাম্মদ (সা.) ও তার স্ত্রী আয়েশা (রা.) সম্পর্কে অবমাননাকর বক্তব্য দেন নুপুর শর্মা। পরে একই বিষয়ে টুইটারে পোস্ট দেন নাভিন কুমার জিন্দাল। এ নিয়ে মুসলিম সম্প্রদায়ের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। ইতোমধ্যে এ ঘটনায় বিশ্বের অনেক মুসলিম দেশ প্রতিবাদ জানিয়েছে।

আলকামা/এসপি