ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, ‘ক’ ইউনিটের পরীক্ষায় সবচেয়ে বেশি পরীক্ষার্থী। এখানে ১৮৫১টি আসনের বিপরীতে প্রায় ১ লাখ সাড়ে ১৫ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করেছেন। ঢাকায় প্রায় ৬৩ হাজার, বাদ বাকি ৫৩ হাজার ঢাকার বাইরে পরীক্ষা দিচ্ছেন।

তিনি বলেছেন, সব মিলিয়ে এই ইউনিটের ভর্তি পরীক্ষায় একটি তুমুল প্রতিযোগিতা হবে। এটার (ক-ইউনিট) পরিধিও অনেক বড়।

শুক্রবার (১০ জুন) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতকের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে এক সংবাদ সম্মেলনে উপাচার্য এসব কথা বলেন।

তিনি বলেন, ঢাকার বাইরের বিশ্ববিদ্যালয়গুলো থেকে আমরা খবর পেয়েছি, তারা কোনো সমস্যা ছাড়াই যথাযথভাবে ভালো পরীক্ষা পরিচালনা করছেন। আমি শিক্ষার্থীদের সঙ্গেও কথা বলেছি। প্রশ্নপত্রের মান ও ব্যবস্থাপনা নিয়ে তারা সন্তুষ্টি প্রকাশ করেছেন।

পরিবেশ-ব্যবস্থাপনার বিষয়ে তিনি বলেন, পরীক্ষার্থীদের সহযোগিতায় আসা আমাদের শিক্ষার্থীরা এবং স্বেচ্ছাসেবকরা পরিবেশ সুন্দর রাখার বিষয়ে সচেষ্ট ছিলেন। তবে একটি বিষয়ে আমাদের পরিবর্তন লাগবে। পরীক্ষার দিনগুলোতে যখন ক্যাম্পাসে অনেক জনসমাগম হয়, তখন যেন যানবাহনগুলো বেশি প্রবেশ না করে। শিক্ষার্থীদের সহযোগিতায় আমরা যেন বেশি ভিড় না করি।

অভিভাবকদের ক্যাম্পাসে ভিড় না করার অনুরোধ জানিয়ে তিনি বলেন, শিক্ষার্থীদের নিজেদের মতো করে বড় হতে দেওয়া আমাদের দায়িত্ব। তাদের (পরীক্ষার্থী) সবার বয়স ১৮। তারা প্রত্যেকেই খুবই বুদ্ধিমান এবং দক্ষতাসম্পন্ন। সমাজ, মানব জাতি, সংস্কৃতির সঙ্গে তাদের নানাভাবে পরিচয় ঘটুক। এতে করে তারা দক্ষ গ্র্যাজুয়েট হওয়ার জন্য শক্তি পাবেন।

তিনি বলেন, আমাদের শিক্ষার্থীরা দেশকে চিনুক, মানুষের সঙ্গে মিশুক। এই মিথষ্ক্রিয়ার প্রয়োজন আছে। এটি যখন সে নিজে থেকে করবে, তখন তার দক্ষতা-মনোবল বৃদ্ধি পাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত দেশের ৮ বিভাগীয় শহরে একইসঙ্গে অনুষ্ঠিত হয়েছে। এতে ১৮৫১টি আসনের বিপরীতে ১ লাখ ১৫ হাজার ৭১০ জন শিক্ষার্থী আবেদন করেছিলেন।

এইচআর/এমএইচএস