হযরত মুহাম্মদ (সা.) ও তার পরিবারকে নিয়ে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতার অবমাননাকর বক্তব্যের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীরা মুহাম্মদ (সা.) কে নিয়ে অবমাননাকর বক্তব্যের প্রতিবাদে অবিলম্বে বাংলাদেশকে রাষ্ট্রীয়ভাবে নিন্দা প্রস্তাব আনার দাবি জানিয়েছেন।

শুক্রবার (১০ জুন) জুমার নামাজের পর বিশ্ববিদ্যালয়ের কাঁঠালতলা থেকে মিছিলটি ক্যাম্পাসের বিজ্ঞান অনুষদ, ভাস্কর্য চত্বর হয়ে প্রধান ফটক হয়ে বাংলাবাজার মোড় প্রদক্ষিণ করে ক্যাম্পাস ফটকে এসে শেষ হয়।

বিক্ষোভ মিছিল শেষে শিক্ষার্থীরা বলেন, বিজেপি নেতাদের বক্তব্য ভারতীয় উপমহাদেশসহ গোটা বিশ্বের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের একটি পায়তারা। মুহাম্মদ (সা.) কে নিয়ে অবমাননাকর মন্তব্য করে বিজেপির দুই নেতা বিশ্বের কোটি কোটি মুসলমানের হৃদয়ে আঘাত করছেন। সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার স্বার্থে ভারতের ইসলাম বিদ্বেষীদের অবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। একটি বিশেষ উদ্দেশ্য হাসিল করতে এ ধরনের ধর্মীয় অপবাদ ছড়ানো হচ্ছে। আমরা মুসলিম বিশ্ব এক বিন্দু রক্ত থাকতে তা মেনে নেব না।

শিক্ষার্থীরা আরও বলেন, বিজেপির দুই নেতা জঘন্যতম কাজ করেছে। ভারতীয় পণ্য বর্জন করা হোক। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে সাড়া তুলে অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়া পর্যন্ত আমরা আমাদের কর্মসূচি অব্যাহত রাখব। তাদের এরকম বক্তব্যের আমরা তীব্র নিন্দা জানাই। ধর্মীয় শান্তি বিনষ্টের দায়ে এ দুই নেতার সর্বোচ্চ শাস্তি দাবি করছি।

উল্লেখ্য, ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সাবেক মুখপাত্র নুপুর শর্মা এক টেলিভিশন শো-তে অংশ নিয়ে হযরত মুহাম্মদ (সা.) সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেন। পরে দলটির নয়াদিল্লি শাখার গণমাধ্যম প্রধান নবীন জিন্দালও নুপুর শর্মার মন্তব্যের সমর্থনে টুইট করেন।

এমটি/ওএফ