বর্ষাকালকে বরণ করে নিতে আষাঢ়ের প্রথমদিনে ‘বর্ষাকল্প ১৪২৯’ উদযাপিত হলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে। বুধবার (১৫ জুন) বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্বরে ‘এসো করো স্নান নবধারা জলে’ স্লোগানে এ উদযাপনের আয়োজন করে জবি উদীচী সংসদ।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমেদ বলেন, বর্ষা আমাদের মনকে প্রফুল্ল করে। আমার বয়স এখন ৬৫ অথচ বর্ষায় নিজেকে তরুণ মনে হয়। উদীচীর এমন আয়োজনকে স্বাগত জানাই।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত অভিনেতা মাসুম আজিজ। তিনি বলেন, যে গান মানুষের কথা বলে না, সে গান আমি গাইতে পারি না। যে গান মেহনতি মানুষের কথা বলে না, সে গান আমি গাইতে পারি না। মানুষের কথা বলাই সংস্কৃতির কাজ।

তিনি বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করতে হলে সাংস্কৃতিক জাগরণ প্রয়োজন। এর মাধ্যমে সাম্প্রদায়িক অপশক্তি রোধ করা যাবে।

আরও উপস্থিত ছিলেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি ও একুশে পদকপ্রাপ্ত গণসংগীত শিল্পী মাহমুদ সেলিম, উদীচী কেন্দ্রীয় সংসদের নেতাসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতারা।   

অনুষ্ঠানে সংগীত পরিবেশনা করে উদীচী জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্র, জগন্নাথ বিশ্ববিদ্যালয় রঙ্গভূমি, ব্যান্ডদল আবোল তাবোল, ট্রাভেলার্স, স্বপ্নবাজি, রিজেক্টেড ও মনের মানুষ।

আয়োজনটি সীতাকুণ্ড অগ্নিকাণ্ডের ঘটনায় হতাহতদের উৎসর্গ  করা হয়।

এমটি/আরএইচ