ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ অর্থবছরের বাজেট উপস্থাপনের পর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব আবু ইউসুফ মিয়া বলেছেন, শিক্ষকরা ঢাবিতে নিয়মিত ক্লাস না নিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ক্লাস নেন।

তিনি আরও বলেছেন, ঢাবির শিক্ষকদের ট্রেনিংয়ের কোনো ব্যবস্থা নেই। গবেষণার জন্য যে বরাদ্দ বিশ্ববিদ্যালয়কে দেওয়া হয়, সেটিও খরচ করা হয় না।

বৃহস্পতিবার (১৬ জুন) সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের বার্ষিক সিনেট অধিবেশনে চলাকালীন সচিব আবু ইউসুফ মিয়ার এমন বক্তব্যে পুরো সিনেটে হট্টগোল সৃষ্টি হয়।

হট্টগোলের এক পর্যায়ে জীব বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. মাহবুব হাসান এই বক্তব্যের সমালোচনা করেন। সঙ্গে সঙ্গে সিনেট সদস্য অধ্যাপক ড. আব্দুল মঈন, অধ্যাপক ড. আব্দুস ছামাদ, অধ্যাপক ড. আব্দুর রহিম, অধ্যাপক ড. নিজামুল হক ভুঁইয়া এবং অধ্যাপক ড. শফিউল আলম ভুঁইয়া এই বক্তব্যের প্রতিবাদ জানান।

একইসঙ্গে বক্তব্য এক্সপাঞ্জ করার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জ্ঞান দেওয়ার উদ্দেশ্য কোনো বক্তব্য না দেওয়ার অনুরোধ করেন। একপর্যায়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের এ বক্তব্য এক্সপাঞ্জ করেন।

উপাচার্য বলেন, আবু ইউসুফ মিয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রতি অসাধারণ মূল্যবোধ ধারণ করেন। এটিই তার প্রথম সিনেট অধিবেশন হওয়ায় একটু বিভ্রান্তি তৈরি হয়েছে। সবাইকে সবার প্রতি শ্রদ্ধাশীল হওয়ার অনুরোধ জানাচ্ছি।

এইচআর/এমএইচএস