সুনামগঞ্জে ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত এক হাজার পরিবারকে ত্রাণ সহায়তা দেবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ত্রাণ পৌঁছে দিতে বুধবার (২২ জুন) রাতে শিক্ষার্থীদের একটি দল সুনামগঞ্জের উদ্দেশে রওনা হয়েছে।

জানা  গেছে, ২০১৯-২০ ও ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের উদ্যোগে গত চার দিন ধরে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বাইরেও শাহবাগ, নিউমার্কেট, পলাশী  থেকেও তারা অর্থ সংগ্রহ করেছেন।

শিক্ষার্থীদের সঙ্গে  কথা বলে জানা যায়, এ কদিনে তিন লাখের বেশি টাকা উত্তোলন করেছে তারা। উত্তোলন করা অর্থ দিয়ে যে ত্রাণ সামগ্রী কেনা হয়েছে, তা আগামীকাল (বৃহস্পতিবার) সুনামগঞ্জের ১০০০ পরিবারের মাঝে বিতরণ করা হবে। ত্রাণ সামগ্রীর মধ্যে রয়েছে— চাল, ডাল, চিড়া, চিনি, পানি, বিস্কিট, স্যালাইন, গুঁড়া দুধ, ন্যাপকিন, ফিটকিরি, মুড়ি, খেজুর, মোমবাতি ও গ্যাস লাইট। পৃথক উপজেলায় ২০২০-২১ শিক্ষাবর্ষের পক্ষ থেকে ৫০০ পরিবার এবং ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা ৫০০ পরিবারের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হবে।

বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের মনোবিজ্ঞান বিভাগের শিক্ষাবর্ষের শিক্ষার্থী নাফিসা ইসলাম সাকাফি বলেন, আমাদের ব্যাচের পক্ষ থেকে দেড়  লাখ টাকার বেশি উত্তোলন করা হয়েছে। আমরা ৫০০ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করব। ইতোমধ্যে প্যাকেজিং করা শেষ হয়েছে। আজকে রাতে আমাদের ব্যাচের পক্ষ থেকে আটজনের একটি টিম যাচ্ছে। আগামীকাল তারা সেখানে পৌঁছাবে। আমরা সুনামগঞ্জের দিরাই উপজেলায় ত্রাণ বিতরণ করব।

২০১৯-২০ শিক্ষাবর্ষের আরবি বিভাগের শিক্ষার্থী জি এম সাদী বলেন, আমরা গত চার দিন ধরে ১ লাখ ৮০ হাজার টাকার বেশি উত্তোলন করেছি। ৫০০ কিংবা তার বেশি পরিবারের মাঝে আমরা ত্রাণ বিতরণ করার পরিকল্পনা করেছি। ইতোমধ্যে ত্রাণ কেনা শেষ হয়েছে। আজ রাতে আমরা সেখানকার উদ্দেশে যাচ্ছি। আশা করছি, আগামীকাল সেখানে পৌঁছাতে পারব। আমরা সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় ত্রাণ বিতরণ করব।

এইচআর/আরএইচ