ভাষা শহীদদের স্মরণে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রতিবারের মতো এবারও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) ফটোগ্রাফিক সোসাইটি (সাউপিএস) ‘একুশের আয়না’ শীর্ষক চিত্র প্রদর্শনী ও প্রতিযোগিতার আয়োজন করেছে। মহামারীর কারণে এবার প্রতিযোগীদের নির্বাচিত ছবিগুলো সাউপিএসের নিজস্ব ওয়েবসাইটের ভার্চুয়াল গ্যালারিতে প্রদর্শন করা হচ্ছে।

একুশের প্রথম প্রহরে শেকৃবি কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানানো শেষে চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মো. নজরুল ইসলাম, সাউপিএসের চিফ মডারেটর প্রফেসর ড. মো. সেকেন্দার আলীসহ অন্যান্য মডারেটররা, উপদেষ্টা কমিটির সদস্যরা এবং সংগঠনটির প্রেসিডেন্ট মোহাম্মদ মেসবাউল আলম ও সাধারণ সম্পাদক সামিউল আলম।

চিত্র প্রদর্শনী উদ্বোধনকালে ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া বলেন, নিঃসন্দেহে এটি আমাদের ক্যাম্পাসের জন্য অনেক বড় প্রাপ্তি। এতে প্রমাণিত হলো যে যুগের সাথে তাল মিলিয়ে আমাদের দেশ তথ্য প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে। শেকৃবিও সেদিক থেকে পিছিয়ে নেই। এ সময়ে তিনি এ অনলাইন চিত্র প্রদর্শনী ও প্রতিযোগিতার উদ্যোগ গ্রহণের জন্য সাউপিএসের কার্যনির্বাহী কমিটির প্রশংসা করেন এবং ভবিষ্যতেও এ উদ্যোগের ধারা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন।

গত পহেলা ফেব্রুয়ারি থেকে এ আয়োজনের জন্য আগ্রহী প্রতিযোগীদের কাছ থেকে ছবি সংগ্রহ শুরু হয়। যেখানে একজন প্রতিযোগী সর্বোচ্চ ৩টি ছবি জমা দিয়েছেন। ১৭ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ছবি সংগ্রহ করা হয়। ৫০টির বেশি ছবি থেকে ২১ জন প্রতিযোগীর ৩১টি ছবি নির্বাচিত করা হয়। এগুলো সাউপিএসের নিজস্ব ওয়েবসাইটের ভার্চুয়াল গ্যালারিতে প্রদর্শিত হচ্ছে।

সংগঠনটির সাধারণ সম্পাদক সামিউল আলম বলেন, করোনা মহামারীর সময়ে যুগের সাথে তাল মিলিয়ে সাউপিএসের এ আয়োজন। ভবিষ্যতে শেকৃবিকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাওয়ার প্রত্যাশা ব্যক্ত করে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

এমএইচএস