ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খুলতে আন্দোলনে ফুঁসে উঠেছে শিক্ষার্থীরা। আগামী ১ মার্চ হলে উঠতে চান তারা। সোমবার (২২ ফেব্রুয়ারি) বিকেল ৩টা ৩০ মিনিটে টিএসসি মোড়ে ঢাবির রাজু ভাস্কর্যের সামনে মানববন্ধন থেকে এ দাবি করেন তারা। 

টিএসসি মোড়ের মানববন্ধনে শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। এসময়, মোদের দাবি একটাই, হল সব খোলা চাই; এক দফা এক দাবি হল, খুলবে ফেব্রুয়ারি- স্লোগান দেন তারা।

মানববন্ধন থেকে শিক্ষার্থীরা বলেন, করোনার কারণে দীর্ঘ ১১ মাস ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। বর্তমানে শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়া সবকিছুই স্বাভাবিক নিয়মে চলছে। কোথাও সঠিক নিয়ম-নীতি মানা হচ্ছে না। এমনকি দেশে ভাইরাসের সংক্রমণ এবং মৃত্যুহার ক্রমশ নিম্নগামী। এখন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের যৌক্তিক কারণ নেই। অনেক শিক্ষার্থী বিভাগীয় পরীক্ষা, পরিবার, পড়াশোনা ক্যারিয়ারের কথা চিন্তা করে ঢাকায় এসে মেসে বা হোস্টেলে অবস্থান করছে। সেখানে তারা বিভিন্নভাবে নিরাপত্তাহীন। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের য়পর হামলার ঘটনা। এমন পরিস্থিতিতে আমরা চাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের সব বর্ষের শিক্ষার্থীর জন্য ১ মার্চ থেকে আবাসিক হল উন্মুক্ত করে দেওয়া হোক।

শিক্ষার্থীরা আরও বলেন, বরিশাল বিশ্ববিদ্যালয় এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর যে হামলা হয়েছে, আমরা তার তীব্র নিন্দা জানাই। এ ঘটনায় দোষীদের দ্রুত আইনের আওতায় আনতে আমরা জোর দাবি জানাচ্ছি। বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থী যদি আক্রান্ত হন এবং বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি দায়সারা কোনো বক্তব্য দেয়, তাহলে এর বিরুদ্ধে আমরা তীব্র আন্দোলন করবো।

এসময় শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের তৃতীয় বর্ষের শিক্ষার্থী জোনায়েদ বলেন, ফেব্রুয়ারির মধ্যে হল খুলতে হবে। আমরা ১ মার্চ হলে উঠতে চাই। মানববন্ধন শেষ করে একটি বিক্ষোভ মিছিল করব। পরে উপাচার্যের নিকট স্মারকলিপি দিব।

এর আগে বেলা ১২টার দিকে স্লোগান দিতে দিতে শহীদুল্লাহ হল ও অমর একুশে হলে জোরপূর্বক ঢুকতে দেখা যায় শিক্ষার্থীদের। 

এমএসি/এমএইচএন/আরএইচ