হল খুলে দিতে শিক্ষার্থীদের দাবির বিষয়ে আগামীকাল একাডেমিক কাউন্সিলের পরে সিদ্ধান্ত জানানো হবে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আখতারুজ্জামান।

সোমবার (২২ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৪টায় উপাচার্যের কার্যালয়ে গিয়ে আখতারুজ্জামানের কাছে শিক্ষার্থীরা স্মারকলিপি জমা দিলে তিনি তাদেরকে এ কথা জানান বলে ঢাকা পোস্ট-কে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী আব্দুর রহমান।

এ শিক্ষার্থী সংবাদকর্মীদের আরও বলেন, কীভাবে অতি দ্রুত হল খোলা যায়, সে বিষয়ে আমরা স্মারকলিপি জমা দিয়েছি। কথাও বলেছি। তিনি আমাদের জানিয়েছেন, আগামীকাল একাডেমিক কাউন্সিলের পরে এ বিষয়ে বিস্তারিত জানাতে পারব। জাতীয় বিষয়ের বাইরে ঢাকা বিশ্ববিদ্যালয় যেতে পারে না। আমরা যখন তাকে পাল্টা প্রশ্ন করলাম, ঢাকা বিশ্ববিদ্যালয় একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান তাহলে কীভাবে ঠিক হয়? তখন তিনি আমাদের উত্তর দিলেন, জাতীয় বিষয়ের কাছে স্বায়ত্তশাসিত বলে কিছু নেই। তিনি আরেকটা বিষয় জানিয়েছেন, আমাদেরকে ভ্যাকসিনের আওতায় এনে তারপরে হলে ওঠানো হবে। 

আব্দুর রহমান বলেন, আমরা শুধুমাত্র আগামীকাল অপেক্ষা করব। এরপর আমরা আমাদের ব্যবস্থা নেব। আপনার জানেন, ৭২ ঘণ্টার একটি আল্টিমেটাম দিয়েছে। এর পরেই মূলত আমরা মূল কর্মসূচিতে যাব। আমরা বিষয়টি একাডেমিক কাউন্সিলে বিশেষভাবে গুরুত্ব দেওয়ার জন্য অনুরোধ করেছি।

এদিকে, করোনাভাইরাসের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে বন্ধ থাকা বিশ্ববিদ্যালয়গুলোতে আগামী মে মাসের তৃতীয় সপ্তাহ থেকে ক্লাস শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেছেন, ২৪ মে (সোমবার) থেকে বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে। তার এক সপ্তাহ আগে ১৭ মে (সোমবার) বিশ্ববিদ্যালয়গুলোর সব আবাসিক হল খুলবে।

জোর করে হলে প্রবেশ করেই যেন ঘরে ফেরার আনন্দে হাসলেন ঢাবি শিক্ষার্থীরা/ ছবি: ঢাকা পোস্ট

হল ও ক্যাম্পাস খোলার বিষয়ে শিক্ষামন্ত্রীর এমন নির্দেশনা মানতে নারাজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তারা ১ মার্চ থেকে হলে উঠতে চান। সোমবার বিকেল সাড়ে ৩টায় টিএসসি মোড়ে ঢাবির রাজু ভাস্কর্যের সামনে মানববন্ধন থেকে এ দাবি করেন তারা। টিএসসি মোড়ের মানববন্ধনে শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। এ সময় ‘মোদের দাবি একটাই, হল সব খোলা চাই; এক দফা এক দাবি হল, খুলবে ফেব্রুয়ারি’ স্লোগান দেন তারা।

হল ও ক্যাম্পাস খোলার দাবিতে আজ সকাল থেকেই আন্দোলন করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হলের শিক্ষার্থীরা জোর করে হলে ঢুকে পড়েছেন। সোমবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে ১২টার দিকে শিক্ষার্থীরা স্লোগান দিতে দিতে শহীদুল্লাহ হলে ঢুকেছেন বলে জানা গেছে। এ সময় অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

সরেজমিনে দেখা যায়, শিক্ষার্থীরা কিছু হলের রুমে ঢুকে পড়েছেন, আর একদল শিক্ষার্থী হল মাঠে ক্রিকেট খেলা শুরু করেন।

এরপর মানববন্ধন ও মিছিল করতে রাজু ভাস্কর্যে জড়ো হন শিক্ষার্থীরা। মানববন্ধনে হল খোলার জন্য নির্দেশ দিতে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এরপর স্মারকলিপি নিয়ে উপাচার্যের কাছে যান আন্দোলনরত শিক্ষার্থীরা।

এমএইচএন/এএমসি/এফআর