আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের (এআইবিএস) সঙ্গে বাংলাদেশি পার্টনার বিশ্ববিদ্যালয়গুলোর সহযোগিতার সম্পর্ক জোরদারকরণ এবং যৌথ গবেষণা ও একাডেমিক কার্যক্রম পরিচালনার লক্ষ্যে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২১ জুলাই) এআইবিএসের সভাপতি অধ্যাপক আলী রিয়াজের সভাপতিত্বে ইএমকে সেন্টারে আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়। সভায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি তারিক মাহমুদ পাশা, সহকারী সচিব রায়হানা সুলতানা, সংস্কৃতি বিষয়ক স্পেশালিস্ট খাদিজা মোহামুদ, সহকারী সংস্কৃতি বিষয়ক কর্মকর্তা এবং ২৩টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের মধ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্ট্রার, ডিন, বিভাগের সভাপতি ও অধ্যাপক উপস্থিত ছিলেন।

সভার শুরুতে অধ্যাপক রীয়াজ বলেন, এআইবিএস উচ্চ শিক্ষার একটি সংঘ যা পেশাগত উন্নয়নের জন্যে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশি পার্টনার বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে ফ্যাকাল্টি বিনিময়, ফেলোশিপ, গবেষণা কার্যক্রম পরিচালনা ও প্রকাশনা, লেকচারশিপ, সেমিনার ও কনফারেন্স আয়োজনের ব্যবস্থা করে থাকে।

তারিক মাহমুদ পাশা বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক উন্নয়নের ওপর গুরুত্বারোপ করেন। এ ক্ষেত্রে তিনি ফেলোশিপ প্রদান ও স্কলার আদান-প্রদানের জন্যে এআইবিএসকে ধন্যবাদ জানান। ইউএস দূতাবাস ঢাকার প্রতিনিধিরা বাংলাদেশিদের জন্যে গৃহীত বিভিন্ন পেশাগত উন্নয়ন ও স্কলারশিপ কর্মসূচি তুলে ধরেন। সভায় উপস্থিত ২৩টি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা তাদের বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে একাডেমিক ও পেশাগত উন্নয়ন এবং যৌথ গবেষণা কার্যক্রম ভবিষ্যতে কীভাবে বাড়ানো যায় সে বিষয়ে নানা দিক-নির্দেশনা ও সুপারিশ তুলে ধরেন।

সভায় এআইবিএসেরর কয়েকজন ফেলো উপস্থিত ছিলেন। তারা তাদের অনুভূতি, অভিজ্ঞতা ও গবেষণা কার্যক্রম বর্ণনা করেন। এসব ফেলোশিপের অর্থ প্রদানের জন্যে অধ্যাপক রীয়াজ বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়কে ধন্যবাদ জানান।

উল্লেখ্য এআইবিএসের সঙ্গে বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়সহ মোট ২৫টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক রয়েছে।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রেও ইলিনয় স্টেট ইউনিভার্সিটি, শিকাগো ইউনিভার্সিটি, কলম্বিয়া ইউনিভার্সিটি, জর্জ ম্যাশন ইউনিভার্সিটি, কর্নেল ইউনিভার্সিটি, জন হপকিন্স ইউনিভার্সিটি, ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটিসহ মোট ২৫টি বিশ্ববিদ্যালয় মেম্বর ইনস্টিটিউশনস হিসাবে এআইবিএসেরর সঙ্গে কাজ করছে।

এইচআর/ওএফ