জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভিসি প্যানেল নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। বুধবার (২৭ জুলাই) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার রহিমা কানিজ এক অফিস আদেশে এ তথ্য জানান।

রহিমা কানিজ ঢাকা পোস্টকে বলেন, আগামী ১২ আগস্ট উপাচার্য প্যানেল নির্বাচন অনুষ্ঠিত হবে। ৮২ জন সিনেটর এ নির্বাচনে অংশগ্রহণ করবেন। 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম ঢাকা পোস্টকে বলেন, আমি গণতান্ত্রিক ধারায় বিশ্বাসী। তারই ধারাবাহিকতায় গণতান্ত্রিক উপায়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নির্ধারণ করতে চাই। আগামী ১২ আগস্ট জরুরি সিনেটে সিনেটরদের মতের ভিত্তিতে তিনজন উপাচার্য প্যানেলের নামের সুপারিশ গ্রহণ করা হবে। সেটা আচার্য মহোদয়ের কাছে পাঠানো হবে। আচার্য মহোদয় এই তিনজনের মধ্যে থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নির্ধারণ করবেন।

উল্লেখ্য, ১৯৭৩ সালের অধ্যাদেশের ১১ (১) ধারা অনুযায়ী এ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে শুধু নির্বাচিত সিনেটর ও সিন্ডিকেট সদস্যরা তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। নির্বাচনে সর্বোচ্চ ভোটপ্রাপ্ত তিনজনের প্যানেল মনোনয়ন শেষে তা রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্যের কাছে পাঠানো হয়। রাষ্ট্রপতি তার ক্ষমতাবলে প্যানেলের যে কাউকে উপাচার্য হিসেবে চার বছরের জন্য নিয়োগ দেন।

আলকামা/আরএআর